• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

অ্যাকাউন্ট হ্যাক হলে ফেসবুককে জানাবেন যেভাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ মে ২০২৪  

ফেসবুকে নিয়মিত নিজের ছবি, ভিডিও, পোস্ট শেয়ার করছেন। দিনের বেশ অনেকটা সময় কাটাচ্ছেন ফেসবুক স্ক্রোল করে। তবে যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্ট। হ্যাকার থেকে বাঁচতে ফেসবুক নানান নিরাপত্তা ফিচার যুক্ত করেছে সংস্থা।

তবে এর পরও যদি আপনার অ্যাকাউন্ট হ্যাক হয় তাহলে আপনাকে প্রথমেই বেশ কয়েকটি কাজ করতে হবে। তা হলো- প্রথমে ফেসবুক কর্তৃপক্ষকে জানাতে হবে আপনার অ্যাকাউন্ট যে হ্যাক হয়েছে সেই তথ্য। এরপর যত দ্রুত সম্ভব ফেসবুকের বন্ধুদের জানানো, যেন তারা কোনো বিপদে না পড়ে।

এরপরের কাজ থানায় জিডি করা। যত দ্রুত সম্ভব কাজটি করতে হবে। হ্যাকারের যদি কোনো অসৎ উদ্দেশ্য থেকে থাকে তাহলে আপনার আইডি দিয়ে অপরাধমূলক কাজ করতে পারে। সেই দায়ভার যেন আপনার উপর না পড়ে তাই আগেই জিডি করুন।

এবার জেনে নিন কীভাবে ফেসবুক কর্তৃপক্ষকে জানাবেন আপনার আইডি হ্যাক হয়েছে-

এজন্য প্রথমে Facebook.com/hacked-এ যেতে হবে এবং ফেসবুককে জানাতে হবে করুন যে অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ই-মেল অ্যাড্রেস বা ফোন নম্বর লিখতে হবে। যে তথ্য চাওয়া হবে তা দিতে হবে। এটি গুরুত্বপূর্ণ কারণ এটি প্রমাণ করে যে ওই ব্যবহারকারীই অ্যাকাউন্টের প্রকৃত মালিক৷

এরপর বন্ধুদের সঙ্গে যোগাযোগ করুন। বন্ধুদের আপনার হ্যাক হওয়া অ্যাকাউন্টটিতে রিপোর্ট করতে বলুন। অন্য অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর প্রোফাইলে যেতে হবে, তারপর তিন বিন্দুযুক্ত মেনুতে ক্লিক করে ‘সাপোর্ট’ অপশনে ক্লিক করতে হবে। এর উদ্দেশ্য হল ফেসবুকে যত বেশি রিপোর্ট পড়বে, তত তাড়াতাড়ি অ্যাকাউন্ট ফেরত পাওয়ার সম্ভাবনা রয়েছে।