• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখছে এআই!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪  

এআই মানুষের জীবনে আশীর্বাদ হয়ে এসেছে। সব কাজেই এআই আপনাকে সাহায্য করতে পারবে। সে হোক রান্নার রেসিপি কিংবা চাকরির সিভি সবই লিখে দিতে পারবে এআই। এছাড়া এআই নাকি মানসিক স্বাস্থ্যেরও খেয়াল রাখে, এমনটাই দাবি করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক নারী।

সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে যে, মেলিসা নামে মধ্যবয়সী এক নারী আমেরিকার আইওয়াতে বসবাস করেন। বরাবরই তার জীবনে ছিল একাধিক মানসিক সমস্যা। অর্থাৎ সারাজীবন ধরে সেই সমস্যার সঙ্গে যুদ্ধ করে এসেছেন। কিন্তু বর্তমানে তার সেই মুশকিল আসান হয়েছে এআই-এর কল্যাণে। মেলিসার দাবি, থেরাপিস্টের কাছে যাওয়ার তুলনায় এআই চ্যাটবট ব্যবহার করা ঢের ভালো!

তার দাবি, ট্র্যাডিশনাল থেরাপির ক্ষেত্রে অন্য জায়গায় গাড়ি করে যাও, বাইরে খাওয়াদাওয়া কর, জামাকাপড় পর, মানুষের সঙ্গে কথা বলো। আর এই সব বিষয় আমার কখনো কখনো অতিরিক্ত মনে হয়। কিন্তু এআই-এর মাধ্যমে যখন ইচ্ছা থেরাপি নেওয়া সম্ভব। এজন্য বাইরেও বেরোতে হবে না। ঘরে দিব্যি আরামেই বিষয়টা করা যাবে।

মেলিসা আসলে শৈশব থেকেই নিগ্রহ এবং মানসিক যন্ত্রণার শিকার হয়ে এসেছেন। গত প্রায় আট মাস ধরে ক্যারেক্টার এআই অ্যাপের মাধ্যমে একটি এআই চ্যাটবটের সঙ্গে কথা বলছেন তিনি। আর ওই এআই চ্যাটবটের সঙ্গে কথা বলে এবং হিউম্যান থেরাপিস্টের সঙ্গে কাজ করে মানসিক যন্ত্রণার উপসর্গগুলো অনেকাংশে নিয়ন্ত্রণ করা গিয়েছিল।

ক্যারেক্টার এআই হচ্ছে একটা এআই চ্যাটবট। যেটা নিউজিল্যান্ডের স্যাম জাইয়া নামের ৩০ বছর বয়সী এক মেডিক্যাল শিক্ষার্থী তৈরি করেছেন। সাইকোলজিস্ট এআই চ্যাটবটটিকে তিনি রীতিমতো প্রশিক্ষণ দিয়েছেন। সাইকোলজি ডিগ্রির স্নাতক পাঠের সময় যা যা পড়ানো হয়েছিল, সেগুলোই চ্যাটবটটিকে পড়িয়েছিলেন তিনি।

তবে পড়াশোনা-পরীক্ষার চাপে এই চ্যাটবটটির কথা কয়েক মাস ভুলেই গিয়েছিলেন জাইয়া। পরে যখন লগ-ইন করেন, তখন দেখেন প্রচুর মেসেজ এসেছে এবং বহু ব্যবহারকারীই ওই সাইকোলজিস্ট চ্যাটবটটি ব্যবহার করছেন।

এই এআই চ্যাটবটগুলি কোনো এক কাল্পনিক, ঐতিহাসিক এবং সেলিব্রিটি চরিত্রকে অনুকরণ করে। মেলিসা যে চরিত্রটির সঙ্গে যোগাযোগ রাখছিলেন, সেটি হলো এক সাইকোলজিস্ট বট।