• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

স্মার্টওয়াচ ও ফিটনেস ব্যান্ডের মধ্যে পার্থক্য কী?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪  

বর্তমানে স্মার্টওয়াচ ও স্মার্ট ফিটনেস ব্যান্ড বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সারাদিন আমার স্বাস্থ্যের খেয়াল রাখছে এই স্মার্ট গ্যাজেটগুলো। সেই সঙ্গে সারাদিন কতখানি হাঁটলেন, ব্যায়াম করলেন, কতটা ক্যালরি ঝরলো, ঘুমের সময় সব কিছুই খেয়াল রাখছে এগুলো।

স্মার্টওয়াচ কিংবা ফিটনেস ব্যান্ড- দু’টির কাজ কিন্তু প্রায় একই রকম। কিন্তু আজকাল তো অনেকেই স্মার্টওয়াচ এবং ফিটনেস ব্যান্ড একই সঙ্গে পরেন। কিন্তু অনেকেই হয়তো জানেন না, স্মার্টফোনের ছোট একটি সংস্করণই হলো স্মার্টওয়াচ। ভিড় বাসের মধ্যে পকেট থেকে ফোন বের করার উপায় থাকে না অনেক সময়েই। তখন এই যন্ত্রটিই ভরসা। স্মার্টওয়াচের সাহায্যে ফোনে কথা বলা, মেসেজ দেখা, ফেসবুক বা ইনস্টাগ্রামের নোটিফিকেশন সবই করা যায়।

আবার অনেকেই মনে করেন ফিটনেস ব্যান্ড শুধু স্বাস্থ্য সচেতনদের জন্য। উচ্চ রক্তচাপ, হৃদ্স্পন্দন থেকে রক্তে অক্সিজেনের মাত্রা-সবই মাপা যায় এই যন্ত্রে। সারাদিনে কত পা হাঁটলেন বা কতটা শরীরচর্চা করলেন, তা বোঝা যায় ক্যালোরি বার্নের মাত্রা দেখে।

তবে প্রযুক্তি দিনে দিনে উন্নত হচ্ছে। আলাদা আলাদা যন্ত্রের পিছনে টাকা খরচ করতে চান না অনেকেই। তাই এই দু’টি যন্ত্রের বেশ কিছু ফিচারকে একত্রিত করার চেষ্টা করেছিলেন প্রযুক্তিবিদেরা। বেশ কিছু সংস্থা সেই চাহিদা পূরণ করে। কিন্তু ব্যবহারের দিক থেকে তা একটু ঝামেলার। ফোনের সঙ্গে ফিটনেস ব্যান্ডের সংযোগ করা খুব একটা সহজ নয়।
তাহলে জেনে রাখুন এই দুটির মধ্যে পার্থক্য আসলে কোথায়-

স্মার্টওয়াচের মধ্যে সব ধরনের ফিটনেস ট্র্যাকার থাকে। এর মধ্যে রয়েছে জিপিএস। প্রত্যেকের শরীরের চাহিদা অনুযায়ী আলাদা করে ক্যালোরি মাপার সুবিধাও দেওয়া থাকে। এছাড়া গানের প্লে লিস্ট, ওয়্যারলেস হেডসেটের জন্য ব্লুটুথ, ফোন ছাড়াই কথা বলার জন্য মাইক সবই রয়েছে। চাইলে ফোনের সঙ্গে স্মার্টওয়াচ যুক্ত না করলেও স্বতন্ত্র ভাবে কাজ করতে পারে এই যন্ত্রটি। স্মার্টওয়াচের দাম একটু হলেও বেশি।