• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

অনলাইনে ভুয়া ছবি শনাক্ত করবে ফোনের অ্যাপ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ মার্চ ২০২৪  

ফেসবুক, ইনস্টাগ্রাম সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এখন নানান ধরনের ছবি দেখা যায়। হয়তো কোনো সেলিব্রিটি বা কোনো সাধারণ মানুষের। হতে পারে সেটি ভালো আবার খারাপ। সেই ছবি শেয়ার করছেন অনেকে, আবার অনেকে সেখানে উল্টাপাল্টা কমেন্ট করছেন। তবে এর আগে অবশ্যই জেনে নেওয়া উচিত ছবিটি আসল কি না।

এজন্য এখন ইন্টারনেটে হাজারো টুল রয়েছে। যাতে এক ক্লিকেই দেখা সম্ভব যে কোনো ছবির ইতিবৃত্ত। রিভার্স ইমেজ সার্চ করলেই বড় ভুল থেকে বাঁচা যায়। বিশেষজ্ঞরা বলছেন, একটা ছবি আসল না নকল, সেটি বোঝার সবচেয়ে ভালো উপায় হল, সেটিকে জুম করে মন দিয়ে অবজার্ভ করা।

ছবির অথেন্টিসিটি বুঝতে অবশ্যই সেটির রিভার্স ইমেজ সার্চ করা দরকার। ছবিটার বিষয়ে প্রশ্ন তুলে কোনো সার্চ ইঞ্জিনে দিলেই বোঝা যাবে সেটি আসল কি না। পুরোনো কোনো ছবির কোথাও কিছু বদল হয়েছে কি না। এছাড়াও গুগল লেন্স টুলে ছবি দিলেই আসল নকল জানা যায়।

এর থেকেও সহজে বোঝার জন্য কিছু সাইট বা অ্যাপ রয়েছে। ফেকইমেজডিটেক্টর ডটকম, ফরেন্সিয়ালি, ফটোফরেনসিকের মতো বেশ কিছু সাইট বা টুল রয়েছে, যেখানে ছবি আপলোড করলেই জেনে যাওয়া যায় ছবির অথেন্টিসিটি। সন্দেহজনক কোনো ছবিকে এমন কোনো ফটো ফিল্টার করতে পারা সাইট বা অ্যাপে দিলেই আসল নকল বুঝতে পারবেন।

ছবি আসল না হলেই বার্তা আসবে, ‘আহা, দিজ ফটো ইজ এডিটেড!’ ছবি বিকৃত করা হয় মূলত একটি ছবির ব্যাকগ্রাউন্ডের সঙ্গে অন্য ছবির ক্যারেকটার মিশিয়ে দিয়ে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, ছবির ব্যাকগ্রাউন্ডের সঙ্গে ক্যারেকটার মিলছে না। তবে এর জন্য খুব মন দিয়ে ছবিটা দেখতে হবে। সবচেয়ে ভালো হলো ছবির রিভার্স ইমেজ সার্চ করে নেওয়া। এই কাজটা করে ফেলতে পারলেই, আপনি অনেক সমস্যা থেকেই মুক্তি পেতে পারেন।