• শুক্রবার ২৪ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

  • || ১৫ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

চিন্তা বাড়াচ্ছে ‘ডিপফেক অডিও’, কণ্ঠ নকল করে হতে পারে প্রতারণাও

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪  

ডিপফেক ভিডিও এবং ছবি কতটা বিপজ্জনক, তা এতদিনে অনেকেরই জানা। কয়েকমাস আগেই এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় হইচই শুরু হয়েছিল। ডিপফেকের কবল থেকে রক্ষা পাননি তারকারাও। রশ্মিকা, প্রিয়াঙ্কা চোপড়া, আলিয়া ভাট, কাজল, ক্যাটরিনা কাইফের মতো অনেক তারকারই ডিপফেক ভিডিও-ছবি নিমেষে ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমে। এবার ভয় ধরাচ্ছে ডিপফেক অডিও (Deepfake Audio)।

কী কী হতে পারে ডিপফেক অডিওর মাধ্যমে

ধরে নেয়া যাক আপনার কাছে একটি ফোনকল এলো। সেখানে আপনি শুনতে পেলে পরিচিত কণ্ঠস্বর। কিন্তু মানুষটি আদৌ আপনার পরিচিতই নন। সবটাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের কারসাজি। আসলে ফোনকলটাই ভুয়ো বা স্প্যাম কিংবা স্ক্যাম কল। এছাড়াও হয়তো ফোন করে বলা হতে পারে পুলিশের থেকে ফোন করা হয়েছে। আপনার ছেলে, মেয়ে কিংবা ঘনিষ্ঠ কেউ বিপদে পড়েছেন, গ্রেফতার হয়েছে ইত্যাদি-প্রভৃতি। অথচ বাস্তবে এমন কোনো ঘটনাই হয়তো ঘটেনি। শুনে অবাক লাগলেও বাস্তবে কিন্তু এমন ঘটনাই ঘটেছে। তার নিদর্শন পাওয়া গেছে ‘এক্স’ মাধ্যমে।

সম্প্রতি আহুজা নামের এক ব্যবহারকারীর সঙ্গে হওয়া একটি ঘটনার বিবরণ দিয়েছেন তিনি। এক্স হ্যান্ডেলে তিনি জানিয়েছেন, একটি অচেনা নম্বর থেকে তার কাছে ফোন এসেছিল। বলা হয়েছিল পুলিশ থেকে ফোন করা হয়েছে এবং তার মেয়ে গ্রেফতার হয়েছে। পাশ থেকে মেয়ের কণ্ঠস্বরের মতোই গলার স্বরও শোনানো হয়েছিল তাকে। মেয়েকে বাঁচানোর জন্য থানায় গিয়ে সমস্ত বিষয়টা রফা করার পরামর্শও দেওয়া হয়েছিল কাবেরীকে।

এরকম একটা ঘটনা হয়তো নজরে এসেছে। কিন্তু ডিপফেক অডিও-র কবলে যে আর কেউ পড়েননি তা নয়। শুধু যে ভুয়া ফোনকলের মাধ্যমেই সমস্যা দেখা দেবে তাও নয়। হয়তো আপনার কণ্ঠস্বর এমন কোনো কিছু ব্যবহার হলে যার সঙ্গে বাস্তবে আপনার কোনো সম্পর্কই নেই। অবিকল আপনার কণ্ঠস্বর বসিয়ে হয়তো এমন আপত্তিকর কিছু কথাবার্তা বলা হয়েছে যা আদতে আপনি কস্মিনকালেও বলেননি। কিন্তু সত্যিই এমনটা ঘটলে বিপদের সম্মুখীন হওয়ার সম্ভাবনা প্রবল। একাধিকভাবে বিপদে পড়তে পারে আপনি!

ডিপফেক অডিওর ক্ষেত্রে প্রতারকদের হাতে কোনো ব্যক্তির আসল কণ্ঠস্বর পৌঁছে গেলেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলসের মাধ্যমে বাকি কারসাজি করতে পারবে তারা। কিন্তু আপনি যে এই ধরনের প্রতারণার শিকার হয়েছেন, মানে বিষয়টি ডিপফেক অডিও কিং এআই ফেক কল সেটা বুঝবেন কীভাবে? এর সঠিক উপায় এখনও জানা যায়নি। অচেনা নম্বরের ফোন না ধরাই হল প্রাথমিক সতর্কতা। কারণ আপনার কণ্ঠস্বর নকল করে যে প্রতারকরা ক্লোন ফোনকল করছে না, সেটা সাধারণ মানুষের পক্ষে বোঝা সত্যিই একপ্রকার অসম্ভব।

ডিপফেক অডিও তৈরি করা সহজ

একে বলা হচ্ছে রিয়েলিস্টিক অডিও ক্লোন। অর্থাৎ আপনার কণ্ঠস্বর ফোনকলে ব্যবহার হচ্ছে আপনার অজান্তে। আর বাস্তবে এই ফোনকলের সঙ্গে আপনার কিংবা আপয়ার কণ্ঠস্বরের কোনও যোগাযোগ নেই। সবটাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলস এবং প্রতারকদের দ্বারা করা হয়েছে। যত সময় এগোচ্ছে উন্নত হচ্ছে প্রযুক্তির দুনিয়ায়। এখন সর্বত্রই এআই- এর রমরমা। আর তার জেরে বাড়ছে বিপদের সম্ভাবনাও। তাই সতর্ক থাকা ছাড়া উপায় নেই। সামান্য অসতর্কতাও আপনার জীবনে বড় বিপদ ডেকে আনতে পারে। তাই সাবধানে থাকুন। প্রয়োজনে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিন।