• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী সরকারের বাস্তবমুখী পদক্ষেপের ফলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

গুগলের নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪  

গুগল নিয়ে এসেছে জেনারেটিভ এআই চ্যাটবট জেমিনি। অ্যান্ড্রয়েড ফোন ছাড়াও গুগল অ্যাপ থেকে আইফোনেও এই এআই ফিচার ব্যবহার করা যাবে। ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি চ্যাট এবং ছবি তৈরি করবে জেমিনি।

অ্যান্ড্রয়েডের মতো আইওএসে ডেডিকেটেড জেমিনি অ্যাপ নেই। তবে আইফোন ব্যবহারকারীরা গুগল অ্যাপ থেকে ব্যবহার করতে পারবেন। তবে বর্তমানে জেমিনি এআই ফিচার নির্বাচিত বাজারেই সীমাবদ্ধ। ফলে যে সব দেশে এই ফিচার সাপোর্ট করে সেখানকার আইফোন ব্যবহারকারীরাই জেমিনি এআই চ্যাটবটের অ্যাক্সেস পেতে পারেন।

এর জন্য প্রথমে গুগল অ্যাপ ইনস্টল করতে হবে। জেমিনি এআই আইওএস ১৫.০ বা পরবর্তী ভার্সনের সমস্ত আইফোনে বিনামূল্যে ব্যবহার করা যাবে। তবে জেমিনি এআই ব্যবহার করতে হলে ইউজারের গুগল অ্যাকাউন্ট এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন।

গুগল অ্যাপ ইনস্টল হয়ে গেলে স্ক্রিনের উপরের দিকে একটা টগল দেখা যাবে। এ থেকে গুগল সার্চ বা জেমিনির মধ্যে যেকোনো একটা বেছে নেওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোনের মতো আইফোনে ভয়েস কম্যান্ডের মাধ্যমে জেমিনি এআই চালু করা যাবে না। চ্যাটবটে অ্যাক্সেসের জন্য প্রতিবার গুগল অ্যাপ খুলতে হবে।

আইফোনে জেমিনি এআইতে যা যা করা যাবে

ব্যবহারকারীদের সমস্ত প্রশ্নের উত্তর দেবে জেমিনি এআই। শুধু টেক্সট প্রম্পটের মাধ্যমে ছবি তৈরি করবে। ছবি থেকে ছবিও তৈরি করে দেবে। মোট কথায়, চ্যাটজিপিটি বা কোপিলটের মতো এআই চ্যাটবটগুলো যা যা করতে পারে সে সব করার ক্ষমতা জেমিনিরও রয়েছে। তবে এর জন্য গুগল ফ্লাইট, গুগল হোটেল, গুগল ম্যাপস, গুগল ওয়ার্কস্পেস এবং ইউটিউবের মতো এক্সটেনশনগুলো চালু করতে হবে।

তবে জেমিনি এআই কীভাবে ব্যবহার করতে হয় বুঝতে না পারলে, ব্যবহারকারীদের সহজ করে বুঝিয়ে দেবে ফিচার নিজেই। এছাড়া সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য ক্যাপশন তৈরি, দুই বা ততোধিক অনুরূপ পণ্যের তুলনা করে সঠিক পণ্য বাছাই করতে সাহায্য করা থেকে জন্মদিনের পার্টি সেলিব্রেট করার পরিকল্পনাও দেবে জেমিনি।