• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

লবণাক্ত পানিতে গাড়ি ধুলে যেসব সমস্যা হতে পারে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

গাড়ি পরিষ্কারের সময় অনেকেই লবণাক্ত পানি ব্যবহার করেন। অনেক এলাকায় পানি প্রাকৃতিকভাবেই লবণাক্ত হয়। এই পানি দিয়ে নিয়মিত গাড়ি পরিষ্কার করলে গাড়ির নানান সমস্যা দেখা দিতে পারে। ফলে গাড়ির রিসেল ভ্যালু কমে যেতে পারে। গাড়ি ধোয়ার এই অভ্যাস অনেক টাকার ক্ষতি ডেকে আনতে পারে আপনার জন্য।

জেনে নিন গাড়ির কী কী সমস্যা হতে পারে-

ক্ষতি হয় গাড়ির পেইন্ট
পানিতে থাকা লবণ গাড়ির রং খারাপ করে দিতে পারে। যে পেইন্টের কোটিং থাকে তাতে ফাটল ধরতে পারে। নিয়মিত নোনা পানি দিয়ে গাড়ি ধোয়ার ফলে পেইন্ট তার চকচকে ভাব হারাতে পারে। আর গাড়ির পেইন্ট যদি নষ্ট হয় তাহলে তার সৌন্দর্য ক্ষতিগ্রস্ত হবে।

জং ধরবে তাড়াতাড়ি
গাড়ি যদি নিয়মিত লবণ পানি দিয়ে ধোয়া হয়, তাহলে খুব তাড়াতাড়ি জং ধরতে পারে। নষ্ট হতে পারে গাড়ির বডি। লবণ পানি ফলে গাড়ির মান দুর্বল হয়ে যায়। যে কারণে পরবর্তীকালে এটি বিক্রি করতে গেলে সমস্যায় ভুগতে পারেন।

ইলেকট্রনিক্স ও রাবার
গাড়িতে অনেক বৈদ্যুতিক ও রাবারজাতীয় পণ্য থাকে। লবণ পানির সংস্পর্শে আসার পর গাড়ির বৈদ্যুতিক পার্টসগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি শর্ট সাৰ্কিটের সম্ভাবনাও বেড়ে যায়। পাশাপাশি গাড়িতে যে রাবারের অংশগুলো থাকে তাতেও ধীরে ধীরে ফাটল ধরতে শুরু করে।

কীভাবে সাবধান হবেন?
গাড়ির বডির জন্য ক্ষতিকারক লবণ পানি। দীর্ঘমেয়াদে যারা গাড়িটি ব্যবহার করতে চান তাদের দ্রুত এই অভ্যাস বন্ধ করা উচিত। এক্ষেত্রে গাড়ি ধোয়ার সময় পরিষ্কার পানি ব্যবহার করুন। ধোয়া হয়ে গেলে সেটি শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করুন। এবং গাড়ি শুকোনোর জন্য পর্যাপ্ত সময় দিন।