• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

আবে হায়াত বলতে পৃথিবীতে আসলেই কি কিছু আছে?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪  

আব অর্থ পানি আর হায়াত অর্থ জীবন। এর পূর্ণাঙ্গ অর্থ হল জীবনবারি বা অমৃতবারি। অর্থাৎ এমন পানি যা মানুষ পান করলে চিরজীবী হবে। আমাদের সমাজে এ পানির কথা ও একটি গল্পের বেশ প্রচলন রয়েছে। বিশেষত হযরত খিজির আ. ও বাদশাহ জুলকারনাইনের সাথে এ পানির সংশ্লিষ্ট গল্প বেশী পাওয়া যায়।

হযরত খিজির আ. একজন মহান পণ্ডিত ছিলেন। কোরআনে হযরত মুসা আ. এর সাথে মিলিত হয়ে তার নাম অনেকবার এসেছে। তবে তিনি নবী ছিলেন কিনা তা নিয়ে পণ্ডিতদের বিতর্ক আছে। তবে তিনি একজন ওলি ছিলেন এ ব্যাপারে নিশ্চিত।

বাদশাহ জুলকারনাইন একজন খ্যাতিমান শাসক ছিলেন। তিনি কুরআনে উল্লিখিত একজন ব্যক্তি। তার নাম সুরা কাহ্ফে উল্লেখ করা হয়েছে। কেউ কেউ বলেন, জুলকারনাইন ছিলেন খিজির আ.এর  খালাতো ভাই।

একবার বাদশাহ জুলকারনাইনের দরবারে আলোচনা চলছিল। আলোচনার এক পর্যায়ে  হযরত খিজির আ. এর আগমন ঘটে। তিনি তখন কথায় কথায় বাদশাহ জুলকারনাইনকে বললেন সাগরের ওপারে একটি অন্ধকার দেশ আছে। যেখানে কোন মানুষের আনাগোনা হয় না। সেখানে আবে হায়াত নামে একটি অন্ধকূপ রয়েছে। কেউ যদি ঐ পানি পান করে তাহলে সে হবে চিরঞ্জীব!

আবে হায়াত নামক কূপের কোন সত্যতা নাই। কুরআন- হাদিসের নির্ভরযোগ্য বর্ণনা মতে আবে হায়াত, খিজির আ. ও জুলকারনাইন সংশ্লিষ্ট ঘটনা কোথাও বর্ণিত নাই। কেননা পৃথিবীতে আগত প্রত্যেক প্রাণীরই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আল্লাহ বলেন ‘জীবমাত্রকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আমি পরীক্ষা করার জন্য তোমাদের মন্দ ও ভালোতে লিপ্ত করি, এবং তোমাদের সবাইকে আমারই কাছে ফিরিয়ে আনা হবে।’ ( সুরা আম্বিয়া:৩৫)

আল্লাহ তাআলা বলেন, যখন তাদের মৃত্যুর সময় ঘনিয়ে আসবে তারা এটাকে এক মুহূর্তও আগ পিছু করতে পারবে না। (৭-সূরা আল আরাফ ৩৪)

অন্য এক আয়াতে আল্লাহ নবীকে উদ্দেশ্য করে বলেছেন ‘(হে নবী!) আমি তোমার আগেও কোনো মানুষের জন্য চিরদিন বেঁচে থাকার ফায়সালা করিনি। সুতরাং তোমার মৃত্যু হলে তারা কি চিরজীবী হয়ে থাকবে?’ (সুরা আম্বিয়া:৩৪)