• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

আবে হায়াত বলতে পৃথিবীতে আসলেই কি কিছু আছে?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪  

আব অর্থ পানি আর হায়াত অর্থ জীবন। এর পূর্ণাঙ্গ অর্থ হল জীবনবারি বা অমৃতবারি। অর্থাৎ এমন পানি যা মানুষ পান করলে চিরজীবী হবে। আমাদের সমাজে এ পানির কথা ও একটি গল্পের বেশ প্রচলন রয়েছে। বিশেষত হযরত খিজির আ. ও বাদশাহ জুলকারনাইনের সাথে এ পানির সংশ্লিষ্ট গল্প বেশী পাওয়া যায়।

হযরত খিজির আ. একজন মহান পণ্ডিত ছিলেন। কোরআনে হযরত মুসা আ. এর সাথে মিলিত হয়ে তার নাম অনেকবার এসেছে। তবে তিনি নবী ছিলেন কিনা তা নিয়ে পণ্ডিতদের বিতর্ক আছে। তবে তিনি একজন ওলি ছিলেন এ ব্যাপারে নিশ্চিত।

বাদশাহ জুলকারনাইন একজন খ্যাতিমান শাসক ছিলেন। তিনি কুরআনে উল্লিখিত একজন ব্যক্তি। তার নাম সুরা কাহ্ফে উল্লেখ করা হয়েছে। কেউ কেউ বলেন, জুলকারনাইন ছিলেন খিজির আ.এর  খালাতো ভাই।

একবার বাদশাহ জুলকারনাইনের দরবারে আলোচনা চলছিল। আলোচনার এক পর্যায়ে  হযরত খিজির আ. এর আগমন ঘটে। তিনি তখন কথায় কথায় বাদশাহ জুলকারনাইনকে বললেন সাগরের ওপারে একটি অন্ধকার দেশ আছে। যেখানে কোন মানুষের আনাগোনা হয় না। সেখানে আবে হায়াত নামে একটি অন্ধকূপ রয়েছে। কেউ যদি ঐ পানি পান করে তাহলে সে হবে চিরঞ্জীব!

আবে হায়াত নামক কূপের কোন সত্যতা নাই। কুরআন- হাদিসের নির্ভরযোগ্য বর্ণনা মতে আবে হায়াত, খিজির আ. ও জুলকারনাইন সংশ্লিষ্ট ঘটনা কোথাও বর্ণিত নাই। কেননা পৃথিবীতে আগত প্রত্যেক প্রাণীরই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আল্লাহ বলেন ‘জীবমাত্রকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আমি পরীক্ষা করার জন্য তোমাদের মন্দ ও ভালোতে লিপ্ত করি, এবং তোমাদের সবাইকে আমারই কাছে ফিরিয়ে আনা হবে।’ ( সুরা আম্বিয়া:৩৫)

আল্লাহ তাআলা বলেন, যখন তাদের মৃত্যুর সময় ঘনিয়ে আসবে তারা এটাকে এক মুহূর্তও আগ পিছু করতে পারবে না। (৭-সূরা আল আরাফ ৩৪)

অন্য এক আয়াতে আল্লাহ নবীকে উদ্দেশ্য করে বলেছেন ‘(হে নবী!) আমি তোমার আগেও কোনো মানুষের জন্য চিরদিন বেঁচে থাকার ফায়সালা করিনি। সুতরাং তোমার মৃত্যু হলে তারা কি চিরজীবী হয়ে থাকবে?’ (সুরা আম্বিয়া:৩৪)