• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

রোজার নিয়ত কী, এটা কতটা গুরুত্বপূর্ণ?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪  

রোজা পালনে নিয়ত করা জরুরি। তবে নিয়ত মুখে উচ্চারণ করা আবশ্যক নয়। রোজা রাখার উদ্দেশ্যে ঘুম থেকে ওঠা ও সেহরি খাওয়াটাই রোজার নিয়তের অন্তর্ভুক্ত। মূলত মনের ইচ্ছাই হলো নিয়ত। তাই মুখে নিয়ত না করলেও রোজা সহি হয়ে যাবে। (রদ্দুল মুহতার, পৃষ্ঠা : ৩/৩৩৯-৩৪১ ও ফাতাওয়া হিন্দিয়া, পৃষ্ঠা : ১/১৯৫)

সমাজে রোজার একটি আরবি নিয়ত প্রচলিত আছে। সেটি হলো (উচ্চারণ)- ‘নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক; ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।’

অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল তোমার পক্ষ থেকে পবিত্র রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়ত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

এই বাক্যটি হাদিস ও ফিকহের কোনও কিতাবে বর্ণিত হয়নি। উপমহাদেশের বিখ্যাত ইসলামি বিদ্যাপীঠ করাচির জামিয়াতুল উলুমিল ইসলামিয়্যাহর ফতোয়ায় এ প্রসঙ্গে বলা হয়েছে, এটি কোনও দোয়া নয়; বরং নিয়তের শব্দমালা। এটি মানুষের সহজার্থে লেখা হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, মনে মনে নিয়ত করার পাশাপাশি কেউ যদি উপরোল্লিখিত বাক্যটি পাঠ করে, তাহলে মনের নিয়তের পাশাপাশি মুখেও নিয়ত উচ্চারিত হয়ে গেল। (ফতোয়া নম্বর : ১৪৩৯০৯২০০১২৩)