• শুক্রবার ২৪ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

  • || ১৫ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

শতাধিক উপজেলায় বিএনপি-জামায়াত প্রার্থীর মনোনয়ন দাখিল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪  

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৫০ উপজেলার মধ্যে প্রায় শতাধিক উপজেলায় বিএনপি-জামায়াত প্রার্থীরা মনোনয়ন দাখিল করেছেন। বিভিন্ন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা কার্যালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

উল্লেখ্য, ১৫০ উপজেলায় প্রথম ধাপের ভোটগ্রহণ হবে আগামী ৮ মে। প্রথম ধাপের উপজেলা ভোটে মনোনয়ন দাখিল করেছেন ১ হাজার ৮৯১ জন প্রার্থী। এর মধ্যে শতাধিক উপজেলায় বিএনপি-জামায়াতের একক প্রার্থী মনোনয়ন দাখিলের খবর পাওয়া গেছে। বিকেল ৪টা পর্যন্ত মনোনয়ন দাখিলের শেষ সময় ছিল।

দ্বাদশ জাতীয় সংসদ সহ সব ধরনের নির্বাচন বয়কট করলেও উপজেলা নির্বাচনের ব্যাপারে কৌশলী অবস্থান নিয়েছে বিএনপি এবং তার মিত্র জামায়াত। যেহেতু আওয়ামী লীগ এবার উপজেলায় দলীয় প্রতীক ব্যবহার করবে না এবং দল থেকে কোন প্রার্থীকেও মনোনয়ন দেবে না সেজন্যই এই বিএনপি-জামায়াত এবার কৌশলগত অবস্থান নিয়েছে বলে জানা গেছে।

বিএনপি এবং জামায়াতের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, উপজেলা নির্বাচনে সর্বশক্তি দিয়ে মাঠে নামব তারা। আওয়ামী লীগের মতো তারাও স্বতন্ত্রভাবে অংশগ্রহণ করবে। তবে এক্ষেত্রে কৌশলগত অবস্থান গ্রহণ করেছে দীর্ঘদিনের মিত্র এই দুই রাজনৈতিক দল। আর এই কৌশলগত অবস্থান হল বিএনপি এবং জামায়াত শতাধিক উপজেলায় একক প্রার্থী দিয়েছে। যেখানে যেখানে বিএনপি প্রার্থীর শক্ত অবস্থান রয়েছে বা জনপ্রিয়তায় তিনি এগিয়ে আছেন সেখানে জামায়াত কোন প্রার্থী দেয়নি। একই ভাবে যেখানে যেখানে জামায়াতের প্রার্থী জনপ্রিয়তা এগিয়ে আছেন সেখানে বিএনপি কোন প্রার্থী মনোনয়ন দাখিল করেননি। যেহেতু উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের একাধিক স্বতন্ত্র প্রার্থী নির্বাচন করছেন এবং ইতোমধ্যে তার দলীয় কোন্দল প্রকাশ্য রূপ লাভ করেছে এমন অবস্থায় বিএনপি-জামায়াতের নিশ্চিত জয়ের জন্য এই কৌশল বলে জানা গেছে। বিশেষ করে  সিলেট, খুলনা, সাতক্ষীরা, চট্টগ্রাম, নোয়াখালী ও কুমিল্লা জেলার উপজেলা গুলোতে জামায়াত তাদের একক প্রার্থীর মনোনয়ন দাখিল নিশ্চিত করেছে বলে প্রাপ্ত খবরে পাওয়া গেছে।

এখন দেখার বিষয় শেষ পর্যন্ত বিএনপি-জামায়াত তার কৌশলের খেলায় সাফল্য পায় কিনা।