• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায়

উজিরপুরে কম খরচে কম্বাইন হারভেক্টারের মাধ্যমে ইরি-বোরো ধান কর্তন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মে ২০২৩  

বরিশালের উজিরপুরের ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় চলতি বছর ১৩হাজার ৬শত হেক্টর জমিতে ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এতে উপজেলার প্রায় ১১হাজার ৭শত কৃষক পরিবার খুশি হয়েছে। কৃষকরা স্বল্প মুল্যে কম্বাইন হারভেক্টার মেশিন দিয়ে ক্ষেতের পাতা ধান কর্তন করছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় চলতি মৌসুমে ১৩ হাজার ৬শত হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষ করা হয়েছে। তবে কৃষকরা জানান এর চেয়ে বেশী জমিতে ইরি-বোরো চাষ রোপন করা হয়েছে। বর্তমানে কৃষকরা ক্ষেতের পাকা ধান স্বল্প মুল্যে কম্বাইন হারভেক্টার মেশিন দিয়ে কাটার আনন্দে রয়েছে। আবহাওয়া ভাল থাকায় চলতি বছর ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।

কৃষক সুমন ঘরামী, ইলিয়াস মিয়া, আ.হাকিম মোল্লা বলেন, উপজেলায় অন্য বছরের চেয়ে বেশী জমিতে ইরি ধান চাষ করা হয়েছে। আবাদকারী কৃষকরা ধান কাটার জন্য ইতিমধ্যে ফরিদপুর, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, শরীয়তপুর, রাজবাড়িসহ বিভিন্ন জেলা থেকে ধান কাটতে শ্রমিকরা দল বেধে এসেছে। ধান কাটা শুরু হয়ে গেছে। চলতিবছর ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এতে আমরা খুশি হয়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা সম্প্রসারণ কর্মকর্তা জানান, ইরি-বোরো ধান চাষের জন্য সরকার থেকে বীজ সহায়তা ও প্রণোদনার আওতায় উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৭হাজার ৮শত কৃষককে ২ কেজি করে হাইব্রীড ধান বীজ ও ৩ শত জনকে উফসী বীজ ও ২০ কেজি করে সার সহায়তা দেওয়া হয়েছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৩হাজার ৬শত হেক্টর জমিতে ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। তবে তার চেয়ে বেশী ইরি বোরো ধান চাষাবাদ হয়েছে উজিরপুর উপজেলায়। এর মধ্যে আগাম চাষ হয়েছিল ৪শত ৯৬ হেক্টর জমি। চাষাবাদকৃত জমিতে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৫হাজার ৩শত ৮০ মেট্রিক টন চাল। ফলনও বাম্পার হয়েছে। ইতিমধ্যে ক্ষেতের ৬০ ভাগ পাকা ধান কাটা হয়ে গেছে। ক্ষেতে ৪০ ভাগ পাকা ধান রয়েছে।  আবহাওয়া অনুকুলে থাকলে ৫দিনের মধ্যে ক্ষেতের সকল ধান কাটা শেষ হবে।