• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

উজিরপুরে কম খরচে কম্বাইন হারভেক্টারের মাধ্যমে ইরি-বোরো ধান কর্তন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মে ২০২৩  

বরিশালের উজিরপুরের ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় চলতি বছর ১৩হাজার ৬শত হেক্টর জমিতে ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এতে উপজেলার প্রায় ১১হাজার ৭শত কৃষক পরিবার খুশি হয়েছে। কৃষকরা স্বল্প মুল্যে কম্বাইন হারভেক্টার মেশিন দিয়ে ক্ষেতের পাতা ধান কর্তন করছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় চলতি মৌসুমে ১৩ হাজার ৬শত হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষ করা হয়েছে। তবে কৃষকরা জানান এর চেয়ে বেশী জমিতে ইরি-বোরো চাষ রোপন করা হয়েছে। বর্তমানে কৃষকরা ক্ষেতের পাকা ধান স্বল্প মুল্যে কম্বাইন হারভেক্টার মেশিন দিয়ে কাটার আনন্দে রয়েছে। আবহাওয়া ভাল থাকায় চলতি বছর ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।

কৃষক সুমন ঘরামী, ইলিয়াস মিয়া, আ.হাকিম মোল্লা বলেন, উপজেলায় অন্য বছরের চেয়ে বেশী জমিতে ইরি ধান চাষ করা হয়েছে। আবাদকারী কৃষকরা ধান কাটার জন্য ইতিমধ্যে ফরিদপুর, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, শরীয়তপুর, রাজবাড়িসহ বিভিন্ন জেলা থেকে ধান কাটতে শ্রমিকরা দল বেধে এসেছে। ধান কাটা শুরু হয়ে গেছে। চলতিবছর ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এতে আমরা খুশি হয়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা সম্প্রসারণ কর্মকর্তা জানান, ইরি-বোরো ধান চাষের জন্য সরকার থেকে বীজ সহায়তা ও প্রণোদনার আওতায় উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৭হাজার ৮শত কৃষককে ২ কেজি করে হাইব্রীড ধান বীজ ও ৩ শত জনকে উফসী বীজ ও ২০ কেজি করে সার সহায়তা দেওয়া হয়েছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৩হাজার ৬শত হেক্টর জমিতে ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। তবে তার চেয়ে বেশী ইরি বোরো ধান চাষাবাদ হয়েছে উজিরপুর উপজেলায়। এর মধ্যে আগাম চাষ হয়েছিল ৪শত ৯৬ হেক্টর জমি। চাষাবাদকৃত জমিতে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৫হাজার ৩শত ৮০ মেট্রিক টন চাল। ফলনও বাম্পার হয়েছে। ইতিমধ্যে ক্ষেতের ৬০ ভাগ পাকা ধান কাটা হয়ে গেছে। ক্ষেতে ৪০ ভাগ পাকা ধান রয়েছে।  আবহাওয়া অনুকুলে থাকলে ৫দিনের মধ্যে ক্ষেতের সকল ধান কাটা শেষ হবে।