• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

মুলাদী পুলিশ পাচ্ছে নিজস্ব ভবনে, আসামিরা চিকিৎসা পাবে থানায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

তিন বছর পর ভাড়া বাসা থেকে নিজস্ব ভবনে যাচ্ছে বরিশালের মুলাদী থানা পুলিশ। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে নিজস্ব ভবনে কার্যক্রম শুরু করবেন এই থানার পুলিশ সদস্যরা। নতুন ভবনে রয়েছে চিকিৎসা কক্ষ থেকে শুরু করে নারী-পুরুষ পুলিশ সদস্যদের থাকার স্থান। রয়েছে নারী-পুরুষ পৃথক হাজতখানাও। এখন থেকে থানায় চিকিৎসা পাবেন আসামিরা।

নিজস্ব ভবনে কার্যক্রম শুরু হলে উপজেলার ২ লাখ বাসিন্দাকে সেবা দেওয়া সহজ হবে বলে জানিয়েছেন মুলাদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তুষার কুমার মন্ডল। তিনি বলেন, উপজেলার পৌরসভার তেরচর এলাকায় ২ একর ৬০ শতাংশ জমির ওপর ১৮৯৯ সালে মুলাদী থানা প্রতিষ্ঠিত হয়। পুরনো হয়ে পড়ায় ওই ভবনটিকে বসবাসের অযোগ্য ঘোষণা করা হয়। এরপর পৌরসভা এলাকায় একটি বহুতল বাসা ভাড়া নিয়ে চলছিল থানার কার্যক্রম। এতে ভাড়া বাসায় হাজতি রাখা থেকে শুরু করে সেবা দিতে সমস্যায় পড়তে হয়েছে। নতুন ভবন উদ্বোধনের মধ্য দিয়ে সব ধরনের সমস্যার সমাধান হবে। সেইসঙ্গে মুলাদী উপজেলার দুই লাখ বাসিন্দাকে সেবা দেওয়া সহজ হবে।

ওসি আরও বলেন, সাত কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে চারতলা ভবনের কাজ শেষ হয়েছে। ভবনের সামনের খোলা জায়গায় ফুলের বাগান করা হয়েছে। থানা প্রাঙ্গণকে আকর্ষণীয় করতে পুলিশ সদস্যরা আরও কাজ করবেন। ভবনের চারতলায় ৮০ জন পুরুষ পুলিশ সদস্য বাস করতে পারবেন। তিনতলার আটটি কক্ষে থাকবেন নারী পুলিশ সদস্যরা। পাশাপাশি নিচতলা ও দোতলায় থাকছে সেবা গ্রহণকারীদের অভ্যর্থনা কক্ষ, নারী-শিশু ও প্রতিবন্ধী ডেস্ক, সেবা প্রদান কক্ষ, পরিদর্শকদের জন্য পৃথক কক্ষ, উপপরিদর্শক কক্ষ, কনফারেন্স কক্ষ, বেতার কক্ষ, সেবা গ্রহণকারীদের জন্য ওয়েটিং রুম, অস্ত্রাগার, পর্যবেক্ষণ ও সাক্ষাতকার কক্ষ।
 
তিনি আরও বলেন, ভবনে নারী-পুরুষ আসামিদের জন্য পৃথক হাজতখানা রয়েছে। কিশোর-কিশোরীদের জন্য পৃথক হাজতখানা আছে। ওই চারটি কক্ষে ৭০-৮০ জন আসামিকে রাখা যাবে। থানা ভবনে থাকছে প্রাথমিক চিকিৎসা কক্ষ। হামলায় আক্রান্ত ব্যক্তি অথবা কোনও আসামি রক্তাক্ত কিংবা জখম হলে প্রাথমিক চিকিৎসা থানায় দেওয়া হবে। চিকিৎসা দেওয়ার জন্য যেসব ওষুধ প্রয়োজন, তা থাকবে সেখানে।
 
থানায় চিকিৎসা কার্যক্রম চালু হওয়ায় সরকার ও পুলিশকে সাধুবাদ জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিক জেলা শাখার সাধারণ সম্পাদক রফিকুল আলম। তিনি বলেন, আগে থানায় চিকিৎসা কক্ষ ছিল না। সরকার এ ধরনের একটি উদ্যোগ নেওয়ায় সংগঠনের পক্ষ থেকে সাধুবাদ জানাই। এর সঙ্গে দেশের প্রতিটি থানায় একজন করে চিকিৎসক ও একজন নার্স রাখা খুবই প্রয়োজন। কারণ বিভিন্ন সময় হামলা-সংঘর্ষ এবং দুর্ঘটনায় আহতদের আশ্রয়স্থল হয়ে ওঠে থানা। তখন ওই চিকিৎসক তাদের জন্য অনেক উপকারে আসবেন। বিশেষ করে কোনও জায়গায় দুর্ঘটনা ঘটলে সেখানে সবার আগে পৌঁছায় পুলিশ। তাদের সঙ্গে একজন চিকিৎসক গেলে প্রাথমিক চিকিৎসা দিয়ে আহতদের বড় হাসপাতালে পাঠালে মৃত্যুর হার কমে আসবে।
 
তিনি আরও বলেন, থানার চিকিৎসক শুধু আসামি ও বাদীদের উপকারে আসবে তা নয়, ওই চিকিৎসক থানায় কর্মরত পুলিশ কর্মকর্তা এবং সদস্যদেরও অনেক উপকারে লাগবে।