• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী সরকারের বাস্তবমুখী পদক্ষেপের ফলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

বিয়ের আগে হবু সঙ্গীর সঙ্গে একান্তে যে কথা বলা জরুরি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩  

পারিবারিকভাবেই হোক আর প্রেমের বিয়েই হোক হবু দম্পতির উচিত একে অন্যের সঙ্গে একটা ভালো বোঝাপোড়া তৈরি করা। প্রেমের বিয়ের ক্ষেত্রে অবশ্য দুজনের বোঝাপোড়া আগে থেকেই ভালো থাকে!

তবে যারা পারিবারিকভাবে অ্যারেঞ্জড ম্যারেজ করছেন তাদের উচিত বিয়ের আগেই সঙ্গীর সঙ্গে সব বিষয়ে খোলাখুলি কথা বলা। এক্ষেত্রে কয়েকটি বিষয় আছে যা বিয়ের আগে আলোচনা করতে বেশিরভাগ দম্পতিই ভুলে যান।

অথচ এই কথাগুলো আগে থেকেই মিটমাট করে নেওয়া জরুরি, না হলে সংসার জীবনে ভোগান্তি ও অশান্তি পোহাতে হতে পারে।

তাই নারী-হোক পুরুষ দুজনেরই উচিত বিয়ের আগে হবু সঙ্গীর সঙ্গে কয়েকটি বিষয় সম্পর্কে দুজনের মতামত জেনে নেওয়া। জেনে নিন কী কী-

ভালো লাগা ও মন্দ লাগা

প্রত্যেকের ভালো ও মন্দ লাগার বিষয়গুলো সম্পূর্ণই ভিন্ন। ধরুন আপনার পোষা প্রাণী আছে অথচ আপনার হবু সঙ্গী প্রাণী পছন্দ করেন না, সেক্ষেত্রে কিন্তু বিয়ের পর ভোগান্তি পোহাতে হতে পারে।

আবার আপনার খাবারের ধরন ও তার পছন্দের খাবারে অমিল আছে, সেক্ষেত্রে সংসারে অশান্তি হতে পারে। এছাড়া মন-মেজাজ ও ব্যবহার কিংবা মতামতেও দুজনের মধ্যে পার্থক্য থাকা স্বাভাবিক। তাই এসব বিষয় নিয়ে আগে থেকেই সঙ্গীর সঙ্গে কা বলুন।

বাবা-মায়ের দেখভাল করা

বয়স বাড়তেই বাবা-মায়েরা নুঁয়ে পড়েন। এ সময় তাদের সার্বিক দেখাশুনার দায়িত্ব এসে পড়ে সন্তানের উপর। আপনার ঘরে বৃদ্ধ বাবা-মা থাকলে তাদের দেখভালে বিষয়ে হবু সঙ্গী কতটা আন্তরিক তা যাচাই করে নিন।

আপনার সঙ্গী বৃদ্ধ বাবা-মায়ের সেবাযত্ন করতে পারবেন কি না কিংবা তাদের সঙ্গে থাকবেন কি না তা আগে থেকেই জেনে নিন। না হলে বিয়ের পর এ বিষয়ে সমস্যা বাড়তে পারে।

স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্য কেমন?

বিয়ের আগে হবু সঙ্গীর শারীরিক ও মানসিক অবস্থার বিষয়ে খোলাখুলি কথা বলাই ভালো। বিশেষ করে যদি আপনারা দুজনেই সন্তান লাভের আশা করেন।

এক্ষেত্রে দুজনেরই শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো থাকতে হবে। চাইলে বেশ কয়েকটি টেস্ট আছে যা বিয়ের আগে করে দুজনই দেখতে পারেন।

কোথায় থাকবেন?

অনেকেই গ্রামে বিয়ে করে সঙ্গীকে রেখে শহরে কর্মসংস্থানের খোঁজে চলে যান। সেক্ষেত্রে সঙ্গী কিন্তু একাকী দিন কটায়, এমন কোনো পরিকল্পনা থাকলে তা আগে থেকেই সঙ্গীকে জানান।

এমনকি আপনার যদি দেশের বাইরেও যাওয়ার ইচ্ছে থাকে সেটিও জানান সঙ্গীকে। তাহলে অন্তত তিনি মানসিকভাবে প্রস্তুত হতে পারবেন।

সন্তান নিয়ে পরিকল্পনা

বিয়ের কতদিন পর সন্তান নিতে চান তা দুজন মিলেই ঠিক করুন বিয়ের আগে। এমনো হতে পারে আপনার হবু সঙ্গীর সন্তান নেওয়ার ইচ্ছে নেই, কিন্তু আপনার ইচ্ছে দ্রুত সন্তান নেওয়ার।

এসব বিষয়েও আগে থেকে মিটমাট করে নেওয়া বুদ্ধিমানের কাজ, না হলে পরবর্তী সময়ে অশান্তি হতে পারে।