• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

ডাব কিনে ঠকছেন? কোন ডাবে পানি বেশি, বুঝবেন কীভাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

ডাব কিনে ঠকে যান অনেকেই। কারণ, কোন ডাবে পানির পরিমাণ বেশি আর কোনটিতে ঘন শাঁস হয়ে পানি কমে যায়, তা বোঝা কঠিন। তবে বোঝার উপায় যে একেবারে নেই, তা নয়। কীভাবে চিনবেন কোন ডাব ভর্তি পানি আছে?

বর্তমানে গরম পড়েছে বেশ, কোথাও কোথাও বইছে তাপপ্রবাহ। এমন অবস্থায় রাস্তায় বের হলেই রোদের তাপে মনে হয় ঝলসে যাচ্ছে শরীর। সাময়িক স্বস্তি পেতে তাই অনেকেই ভরসা রাখেন বিভিন্নরকম ঠান্ডা পানীয়ের ওপর।

এর মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর পানীয় হচ্ছে ডাবের পানি। চিকিৎসকরাও ডাবের পানি থেকে সবাইকে উৎসাহিত করেন। এতে শরীর বেশি সুস্থ থাকে।

কিন্তু ডাব কিনেতে গিয়ে অনেকেই চিন্তা করেন কোন ডাবে পানি বেশি থাকবে আর কোন ডাবে কম। ঠকে যাওয়ার ভয় সবসময় কাজ করে।

অনেকেই ভাবেন, ডাবের আকার অনুযায়ী পানির পরিমাণ কমবেশি হয়। সব সময় এমনটা ঠিক না-ও হতে পারে। তাই মাঝারি আকারের ডাব বেছে নেওয়াই ভালো। ডাব বড় মানেই, তাতে পানি বেশি; এই ধারণা একেবারে ভ্রান্ত। বড় ডাবেই পানি সবচেয়ে কম থাকে। কারণ ডাব যত বড় হয়, ভেতরে শাঁসের পরিমাণ তত বাড়তে থাকে। তা ছাড়া কেনার আগে ভালো করে ঝাঁকিয়ে দেখে নেয়া উচিত ডাবে পানির পরিমাণ কেমন।

ডাবের রং দেখেও অনেক সময় ধারণা করা যায়, ডাবে কতটা পানি আছে। রং ধূসর হয়ে গেলে কিংবা ডাবের গায়ে বাদামি দাগ থাকলে সেই ডাব এড়িয়ে চলাই ভাল। বাদামি বা হলুদ ছোপ থাকলে সেই ডাবে কম থাকতে পারে পানি। অনেকে আবার বলেন, আকারে গোল ডাবে পানি বেশি থাকে। তবে এই দাবিও কতটা ঠিক, তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে।

ডাবের পানির উপকারী উপাদানের শেষ নেই। এতে থাকে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ। অতিরিক্ত পরিশ্রমের পর দেহ থেকে জল ও খনিজ লবণ বেরিয়ে গেলে, ক্লান্ত শরীরকে চাঙা করতে অত্যন্ত কার্যকর পানীয় এটি। তা ছাড়া ডাবের পানিতে বিশেষ ফ্যাট নেই। ফলে ওজন বেড়ে যাওয়ার কোনও চিন্তা নেই। যারা ওজন নিয়ে সচেতন, তারা এই পানীয় নিশ্চিন্ত মনে খেতেই পারেন। তবে কিডনি ও রক্তচাপের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।