• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

ডিজিটাল যুগেও যেভাবে গড়ে তুলবেন শিশুর মূল্যবোধ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ মে ২০২৩  

মূল্যবোধের অভাবে প্রতিনিয়ত আমাদের সামনে ঘটছে অপ্রীতিকর ঘটনা। সামাজিক জীবন হয়ে উঠছে বিষাদগ্রস্ত। সম্পর্কের জায়গাতেও টানা পোড়েন। এই ডিজিটাল যুগে জাগতিক কৃত্রিমতা ঘিরে ফেলেছে আমাদের শিশুদের। মোবাইল ফোন,কম্পিউটার এসবে আসক্ত হয়ে জীবনের প্রয়োজনীয় মূল্যবোধটুকু শিখছে না তারা। আপনার সন্তানকে সুন্দর আগামী দিতে সবার আগে মূল্যবোধ জাগ্রত করা জরুরি। একটু ভিন্ন চিন্তা করলেই আপনি তা করতে পারেন সহজেই।

নিয়মানুবর্তিতা
নিজেদের জীবনকে ইতিবাচক ছন্দে বেঁধে ফেলুন। নিয়মের আওতায় রাখতে চেষ্টা করুন। ভুল করলে শাস্তি দেওয়ার বদলে, বুঝিয়ে বলুন। পড়াশোনার কাজে মোবাইল বা কম্পিউটার ব্যবহার এখন অত্যাবশ্যক। কিন্তু তা যেন কখনও অভ্যাসে পরিণত না হয়।

পছন্দের গুরুত্ব
সন্তানের পছন্দ-অপছন্দকে গুরুত্ব দিন। এই অভ্যাসের ফলে সে আত্মপ্রত্যয়ী হয়ে উঠবে। ঠিক-ভুল বিচার করার সহজাত ক্ষমতাও গড়ে উঠবে। এভাবে ভেতরে জাগ্রত হবে মূল্যবোধ।
 
পথপ্রদর্শক
বাড়িতে হোক বা বাড়ির বাইরে, সন্তান সব চেয়ে বেশি অনুসরণ করে তার মা-বাবাকে। তাই অভিভাবক হিসেবে আপনি যা করবেন, সে-ও তাই শিখবে। মা-বাবার ইতিবাচক আচরণ, ব্যবহার সন্তানকে যথেষ্ট প্রভাবিত করে। আপনি যদি মোবাইল কিংবা ডিজিটাল ডিভাইসে আসক্ত হয়ে থাকেন তাহলে আপনার সন্তানও তাই শিখবে। সন্তানকে যা শেখাতে চান, তা আগে নিজে পালন করার চেষ্টা করুন।

বাড়ির পরিবেশ
মানসিক বিকাশের সময়ে বাড়ির পরিবেশও কিন্তু শিশুদের প্রভাবিত করে। কোন শিশু কেমন পরিবেশে বেড়ে উঠছে তা তার আচার-ব্যবহারের মাধ্যমে প্রকাশ পায়। বাড়ির পরিবেশকে যতটা সম্ভব শিশুর বিকাশের উপযোগী রাখুন।

দায়িত্ব নিতে শেখান
বাড়ির ছোট ছোট জিনিসের দায়িত্ব নিতে শেখান সন্তানকে। বয়সে ছোট বলে তাকে দূরে সরিয়ে রাখবেন না। বড় বয়সে যাতে সঠিক সিদ্ধান্ত নিতে পারে, তার জন্য ভিত মজবুত করতে হবে ছোট থেকেই।