• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর

রান্নাঘরের তেল চিটচিটে এক্সজস্ট ফ্যান পরিষ্কার করুন সহজেই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

কমবেশি সবার রান্নাঘরেই থাকে এক্সজস্ট ফ্যান। রান্নাঘরের ভেতরের গরম বাতাস টেনে বের করে এই ফ্যান। ফলে রান্নাঘর তুলনামূলক ঠান্ডা থাকে। খুবই দরকারি হলেও এই ফ্যান অযত্নেই পড়ে থাকে দীর্ঘদিন। নিয়মিত রান্নাঘর, গ্যাসের চুলা, বেসিন ইত্যাদি পরিষ্কার করলেও যত্ন নেওয়া হয় না এক্সজস্ট ফ্যানের।

এ কারণে এতে জমতে থাকে তেল-ময়লা। একসময় তেল ময়লার স্তর পড়ে রং বদলে যায় ফ্যানের। আসলে বেশিরভাগ মানুষই মনে করেন এক্সজস্ট ফ্যান পরিষ্কার করা বেশ ঝক্কির!

তবে কিছু নিয়ম মানলে খুব সহজেই কিন্তু আপনি রান্নাঘরের তেল চিটচিটে এক্সজস্ট ফ্যান ঝকঝকে করে তুলতে পারেন মুহূর্তেই। জেনে নিন করণীয়-

এক্সজস্ট ফ্যান পরিষ্কারের পদ্ধতি

ফ্যানের উপরে যদি কোনো জাল লাগানো থাকে, প্রথমে সেটি খুলে ফেলুন ও একটি গামলায় রাখুন।

তার উপর গরম পানি ঢেলে দিন। পানিতে সামান্য অ্যামোনিয়া মিশিয়ে দিন। ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন ফ্যানের জাল।

এবার একটি বড় পাত্রে গরম পানি, ১/৪ কাপ অ্যামোনিয়া ও ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এ সময় হাতে গ্লাভস ও মুখে মাস্ক পরতে ভুলবেন না।

এরপর পুরোনো একটি কাপড় এই মিশ্রণে ভিজিয়ে ঘষে ঘষে ফ্যানের ব্লেডসহ বডি পরিষ্কার করে নিন। খুব বেশি তেল চিটচিটে হলে কস্টিক রসায়ন স্প্রে করতে পারেন।

তারপর একটি স্ক্রাবার দিয়ে ঘষে পরিষ্কার করুন। প্রয়োজনে ছুরি বা ব্লেড দিয়েও ঘষে ময়লা ও দাগ উঠাতে পারেন।

ফ্যান পরিষ্কার করা হয়ে গেলে টিস্যু পেপার বা পুরোনো খবরের কাগজ দিয়ে মুছে দ্রুত শুকিয়ে নিন।

একদম শুকিয়ে গেলে তবেই আবার ব্যবহার করুন। এভাবেই খুব সহজে পরিষ্কার করতে পারেন রান্নাঘরের এক্সজস্ট ফ্যান।