• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী

রান্নাঘরের তেল চিটচিটে এক্সজস্ট ফ্যান পরিষ্কার করুন সহজেই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

কমবেশি সবার রান্নাঘরেই থাকে এক্সজস্ট ফ্যান। রান্নাঘরের ভেতরের গরম বাতাস টেনে বের করে এই ফ্যান। ফলে রান্নাঘর তুলনামূলক ঠান্ডা থাকে। খুবই দরকারি হলেও এই ফ্যান অযত্নেই পড়ে থাকে দীর্ঘদিন। নিয়মিত রান্নাঘর, গ্যাসের চুলা, বেসিন ইত্যাদি পরিষ্কার করলেও যত্ন নেওয়া হয় না এক্সজস্ট ফ্যানের।

এ কারণে এতে জমতে থাকে তেল-ময়লা। একসময় তেল ময়লার স্তর পড়ে রং বদলে যায় ফ্যানের। আসলে বেশিরভাগ মানুষই মনে করেন এক্সজস্ট ফ্যান পরিষ্কার করা বেশ ঝক্কির!

তবে কিছু নিয়ম মানলে খুব সহজেই কিন্তু আপনি রান্নাঘরের তেল চিটচিটে এক্সজস্ট ফ্যান ঝকঝকে করে তুলতে পারেন মুহূর্তেই। জেনে নিন করণীয়-

এক্সজস্ট ফ্যান পরিষ্কারের পদ্ধতি

ফ্যানের উপরে যদি কোনো জাল লাগানো থাকে, প্রথমে সেটি খুলে ফেলুন ও একটি গামলায় রাখুন।

তার উপর গরম পানি ঢেলে দিন। পানিতে সামান্য অ্যামোনিয়া মিশিয়ে দিন। ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন ফ্যানের জাল।

এবার একটি বড় পাত্রে গরম পানি, ১/৪ কাপ অ্যামোনিয়া ও ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এ সময় হাতে গ্লাভস ও মুখে মাস্ক পরতে ভুলবেন না।

এরপর পুরোনো একটি কাপড় এই মিশ্রণে ভিজিয়ে ঘষে ঘষে ফ্যানের ব্লেডসহ বডি পরিষ্কার করে নিন। খুব বেশি তেল চিটচিটে হলে কস্টিক রসায়ন স্প্রে করতে পারেন।

তারপর একটি স্ক্রাবার দিয়ে ঘষে পরিষ্কার করুন। প্রয়োজনে ছুরি বা ব্লেড দিয়েও ঘষে ময়লা ও দাগ উঠাতে পারেন।

ফ্যান পরিষ্কার করা হয়ে গেলে টিস্যু পেপার বা পুরোনো খবরের কাগজ দিয়ে মুছে দ্রুত শুকিয়ে নিন।

একদম শুকিয়ে গেলে তবেই আবার ব্যবহার করুন। এভাবেই খুব সহজে পরিষ্কার করতে পারেন রান্নাঘরের এক্সজস্ট ফ্যান।