• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

তরমুজ ত্বকে মাখলে যেসব উপকার মেলে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৪  

ঋতু বদলের সঙ্গে সঙ্গে এর প্রভাব ত্বকেও পড়ে। ফলে রূপচর্চার রুটিনও পরিবর্তন করা উচিত সবারই। শীতকালের রূপচর্চা আর গরমের রূপচর্চার মধ্যে পার্থক্য আছে। কারণ দুই মৌসুমের সমস্যার মধ্যেও পার্থক্য আছে। গরমে ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন। তার জন্য শুধু প্রসাধনী ব্যবহার করলে চলবে না। ভেতর থেকেও যেন ত্বক ভালো থাকে এজন্য মৌসুমি বিভিন্ন ফল খেতে হবে।

গরমে বাজারে প্রচুর মৌসুমি ফল পাওয়া যায়। তরমুজ তার মধ্যে অন্যতম। শুধু পেটের খেয়াল রাখতে নয়, গরমে ত্বকের যত্ন নিতেও তরমুজ বেশ উপকারী। গরমে ব্রণর সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। ত্বক ঝকঝকে রাখতে ব্যবহার করতে পারেন কিছু প্যাক, জেনে নিন কী কী-

টকদই ও তরমুজ

গরমে শরীর ঠান্ডা রাখতে এই দুটি উপাদনই দারুণ উপকারী। তাই টকদই ও তরমুজ দিয়েই বানিয়ে নিতে পারেন ফেসপ্যাক। ফেটানো টকদইয়ের মধ্যে তরমুজ আর অল্প মধু মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখলেই ত্বক হবে উজ্জ্বল।

তরমুজ ও টমেটোর রস

ত্বকের ছিদ্রমুখ থেকে ময়লা পরিষ্কার করতে টমেটোর জুড়ি মেলা ভার। তরমুজ যদি জুটি বাঁধে টমেটোর সঙ্গে, তাহলে বাড়তি সুফল মিলবে।

বিশেষ করে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই মিশ্রণ সত্যিই দারুণ কাজ করে। তরমুজের ক্বাথের সঙ্গে টমেটোর রস মিশিয়ে প্যাক বানাতে পারেন। কয়েক মুহূর্তে ত্বকে আসবে দারুণ জেল্লা।

তরমুজ ও কলার ফেসপ্যাক

ত্বক ভালো রাখতে কলার ভূমিকা অনবদ্য। তরমুজ ও কলা দুই যদি ত্বকের যত্নে কাজে লাগান, সুফল পাবেন। এক কাপ তরমুজ ও দু’টি পাকা কলা একসঙ্গে মেখে একটি মিশ্রণ বানিয়ে নিন।
বাইরে থেকে ফিরে এই প্যাক ত্বকে মেখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দেখবেন মুহূর্তেই ত্বক হবে টানটান ও মসৃণ।