• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

এ সময় মেদ ঝরাতে বিছানায় শুয়েই করুন ৫ ব্যায়াম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৪  

ওজন কমাতে গেলে অবশ্যই সঠিক জীবনযাপন করা জরুরি। অতিরিক্ত শরীরচর্চা কিংবা ডায়েট কোনোটিই শরীরের জন্য ভালো নয়। তাই স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি দিনের কিছুটা সময় হালকা শরীরচর্চা করার বিকল্প নেই।

তবে কর্মব্যস্ত জীবনে অনেকেই শরীরচর্চা করার সময় পান না। তার উপর আবার রমজান মাসে সারাদিন না খেয়ে রোজা রাখার কারণে অনেকেই শারীরিকভাবে দুর্বলতা বোধ করেন। তারা চাইলে বিছানায় শুয়ে শুয়েই কয়েকটি ব্যায়াম করতে পারেন।

এতে শরীরের অতিরিক্ত মেদও ঝরবে আবার সময়ও বাঁচবে। ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমানোর আগেও ব্যায়ামগুলো শুয়ে শুয়ে করতে পারেন সহজেই।

কোমরের জন্য

সারাদি বসে যারা কাজ করেন তাদের কোমরের চারপাশের চর্বি বেড়ে যায়। এমন মেদ ঝরাতে একটি ব্যায়াম নিয়মিত করুন। সোজা হয়ে শুয়ে, পা দুটি ভাঁ করে নিন ও দু’হাত দুদিকে ছড়িয়ে দিন। তারপর পা ভাঁ করা অবস্থাতেই একবার ডানদিকে আবর বামদিকে করুন। এই ব্যায়াম খুবই কার্যকরী।

পেটের জন্য

পেটের মেদ সহজে ঝরতে চায় না। এ নিয়ে কমবেশি সবাই ভোগেন। পেটের মেদ ঝরাতে সোজা হয়ে শুয়ে পরুন। তারপর পা সোজা করে প্রথমে ৬০ ডিগ্রি ও পরে ৯০ ডিগ্রিতে উঁচু করুন। যতক্ষণ সম্ভব সেভাবে ধরে রাখুন পা। বেশ কয়েকবার ব্যায়ামটি পুনরাবৃত্তি করুন।

পা ও উরুর জন্য

এই ব্যায়াম করতে হাঁটুতে ভর করে বসুন। তারপর পেছনের একটি পা উঁচু করে নিতম্বের কাছে নেওয়ার চেষ্টা করুন। অন্যদিকে মাথা পেছনে হেলিয়ে রাখুন।

যে পা পেছনে উঁচু করেছেন সেদিকে হাত মাটিতে স্পর্শ করুন ও অন্য হাটি উপরে তুলে ধরুন। এই প্রক্রিয়াটি কিছুক্ষণ করুন। প্রতিটি পায়ে ১০ বার করুন। আপনি চাইলে সময় আরও বাড়াতে পারেন।

হিপসের জন্য

প্রথমে হাঁটুতে ভর দিয়ে বসে, এক পা ভাঁজ করা অবস্থায় সামনে ছড়িয়ে দিন। আর অন্য পা পেছনে একইভাবে ছড়িয়ে বসুন। দু’হাত দু’পাশে মাটিতে ভর দিয়ে রাখুন। এভাবে কিছুক্ষণ বসে থাকুন। এই ব্যায়ামের মাধ্যমে আপনার নিতম্বের অতিরিক্ত মেদ সহজেই ঝরাতে পারবেন।

গোড়ালির জন্য

যাদের গোড়ালিতে প্রচুর চর্বি জমে আছে, তারা এই ব্যায়াম করতে সোজা হয়ে শুয়ে পড়ুন তারপর পায়ের গোড়ালি সামনের দিকে প্রসারিত করুন। এভাবে কয়েক মিনিট ধরে রাখুন।
মনে রাখবেন, ব্যায়াম করার সময় সঠিকভাবে শ্বাস নিতে ভুলবেন না ও আপনার পিঠ সোজা রাখুন। আর যে কোনো ব্যায়াম করার আগে কিছুক্ষণ ওয়ার্ম আপ করা জরুরি।