• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর

ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাবেন কী করে?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

ব্ল্যাকহেডস হচ্ছে এক ধরনের ব্রণ। যাকে ওপেন কমেডোনস বলা হয়। চুলের ফলিকলগুলো অতিরিক্ত সিবাম (ত্বকের প্রাকৃতিক তেল) এবং মৃত ত্বকের কোষ দিয়ে আটকে গেলে এগুলো তৈরি হয়। যখন এই মিশ্রণটি বাতাসের সংস্পর্শে আসে, তখন এটি অক্সিডাইজ করে এবং অন্ধকার হয়ে যায়, এর ফলে ব্ল্যাকহেডগুলো তাদের বৈশিষ্ট্যযুক্ত চেহারা দেয়। সাধারণত নাক ও মুখের আশেপাশের অংশে ব্ল্যাকহেডস দেখা যায়। এটি এমন এক সমস্যা যা কমবেশি প্রায় সবারই হয়ে থাকে।

ব্ল্যাকহেডস হলে নিয়মিত ত্বকের যত্ন নিতে হবে। সঠিক পরিচর্যার মাধ্যমে ব্ল্যাকহেডস দূর করা সম্ভব। মনে রাখা ভালো, ঠিকমতো পরিচর্যার অভাবে ব্ল্যাকহেডস পুনরায় দেখা দিতে পারে। ত্বকে ব্ল্যাকহেডস দেখা দিলে ঘরোয়া উপায়ে যত্ন নেওয়াই ভালো। এতে ত্বকের কোনো ক্ষতি হয় না। আসুন জেনে নিই ব্ল্যাকহেডস দূর করার কয়েকটি ঘরোয়া উপায়-

বেকিং সোডা: এক চামচ বেকিং সোডার সঙ্গে দুই চামচ পানি দিয়ে মিশিয়ে নিন। সেই মিশ্রন নাকের ওপর লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তার পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস পরিষ্কার হয়ে যাবে।

গ্রিন টি: বেকিং সোডার মতোই এক চামচ গ্রিন টি-তে দুই চামচ পানি দিয়ে মিশ্রন বানিয়ে নিন। মিশ্রনটি ১৫-২০ মিনিটের জন্য ব্ল্যাকহেডসের ওপর লাগিয়ে রাখুন। পরে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

ডিম ও মধু: ত্বকের বহু সমস্যার সমাধান করে এই মিশ্রন। একটি ডিমের সাদা অংশের সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে নিন। তার পরে সেটি মুখে মাখিয়ে রাখুন। মিশ্রন শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। শুধু ব্ল্যাকহেডস থেকেই মুক্তি পাবেন না ত্বক উজ্জ্বলও হবে।

টমেটো: রাতে ঘুমানোর আগে টমোটের নরম শাঁস মুখে মাখিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সাবান দেওয়ার দরকার নেই। দেখবেন, ব্ল্যাকহেডসও চলে গেছে, ত্বকও উজ্জ্বল হয়েছে।