• শনিবার ১৩ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী সরকারের বাস্তবমুখী পদক্ষেপের ফলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

একসঙ্গে দুটি নৌ মহড়া শুরু রাশিয়ার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ জুন ২০২৩  

বাল্টিক সাগরে পশ্চিমা বিশ্বের দেশগুলোর সামরিক জোট ন্যাটোর নৌ মহড়া শুরুর একদিন পর পাল্টা নৌ মহড়া শুরু করেছে মস্কো। এছাড়া জাপান সাগর ও ওখটস্ক সাগরেও পৃথক নৌ মহড়া শুরু করেছে রুশ নৌবাহিনী। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রোববার (৪ জুন) বাল্টিক সাগরে নৌ মহড়া শুরু করেছিল মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট। এর জবাবেই অঞ্চলটিতে পাল্টা মহড়া শুরু করে রাশিয়া। যদিও মস্কো জানিয়েছে, সম্মুখ যুদ্ধে নিজেদের সক্ষমতা যাচাই ও নৌসেনাদের দক্ষতা বাড়াতে আয়োজন করা হয়েছে এসব নৌ মহড়ার।

মহড়ার বিষয়ে মার্কিন নৌবাহিনী জানিয়েছে, ন্যাটোর পক্ষ থেকে মহড়ায় ৬ হাজার সেনা, ৫০টি যুদ্ধজাহাজ এবং ৪৫টিরও বেশি বিমান অংশ নিচ্ছে। জোটের সদস্য হিসেবে ফিনল্যান্ড প্রথমবারের মতো অংশ নিচ্ছে।

বাল্টিক সাগরে নৌ মহড়ার বিষয়ে রাশিয়ার সশস্ত্রবাহিনী জানিয়েছে, তাদের ৪০টি যুদ্ধজাহাজ, ২৫টি বিমান এবং প্রায় সাড়ে ৩ হাজার সেনা এ মহড়ায় অংশ নিচ্ছে। মহড়াটি চলবে ১৫ জুন পর্যন্ত।

এছাড়া সোমবার (৫ জুন) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাপান সাগর ও ওখটস্ক সাগরে বড় ধরনের নৌ মহড়া শুরু করেছে দেশটি। আগামী ২০ জুন পর্যন্ত চলা এ মহড়ায় অংশ নিচ্ছে ১১ হাজারের বেশি নৌসেনা। ৬০টির বেশি যুদ্ধজাহাজ ও সহায়তাকারী নৌযান ছাড়াও এ মহড়ায় অংশ নিচ্ছে রুশ নৌবাহিনীর ৩৫টি যুদ্ধবিমান।
 
সামরিক বিশ্লেষকরা বলছেন, ন্যাটো জোটকে প্রতিহত করা ও ইউক্রেনকে কোণঠাসা করতে এটি রাশিয়ার নৌ শক্তি ব্যবহারের চেষ্টা। এজন্য দেশটি একসঙ্গে দুটি নৌ মহড়া শুরু করেছে।
 
ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর সম্প্রতি প্রথমবারের মত দেশের অভ্যন্তরে ইউক্রেনের হামলার শিকার হচ্ছে রাশিয়া। তাই সামরিক বিশেষজ্ঞরা বলছেন, কিয়েভকে কোণঠাসা করতে এবার নৌ শক্তি ব্যবহার করতে যাচ্ছে মস্কো।