• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

গাজার অভুক্ত মানুষদের জন্য ৩ জাহাজে যাচ্ছে ত্রাণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৪  

ইসরায়েলের চলমান যুদ্ধে গাজায় অনাহারে থাকা মানুষদের জন্য প্রায় ৪শ’ টন খাদ্য ও অন্যান্য সামগ্রী নিয়ে রওনা হয়েছে তিনটি জাহাজের একটি বহর।

জাহাজগুলো সাইপ্রাসের লারনাকা বন্দর থেকে শনিবার গাজা উপত্যকার দিকে রওয়ানা হয়েছে। ত্রাণের বহরটি একটি পণ্যবাহী জাহাজ এবং একটি উদ্ধারকারী জাহাজ দ্বারা টেনে গাজায় নিয়ে যাওয়া হচ্ছে।

দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন জানিয়েছে, এসব জাহাজে চাল, পাস্তা, ময়দা, ডাল, টিনজাত সবজি ও  প্রোটিনের মতো খাওয়ার জন্য প্রস্তুত আইটেম আছে। এগুলো ১০ লাখেরও বেশি খাবার প্রস্তুত করার জন্য যথেষ্ট।

এর আগে গত ১৬ মার্চ স্প্যানিশ এনজিও ওপেন আর্মস পরিচালিত একটি ত্রাণবাহী জাহাজ ২০০ টন খাদ্য সহায়তা দেয়। যা বিতরণ করেছিল দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসি)

এদিকে, লেবাননের দক্ষিণাঞ্চলীয় রেমিশে গোলাবর্ষণে জাতিসংঘের তিন পর্যবেক্ষক ও একজন অনুবাদক আহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এ বিস্ফোরণের পেছনে ইসরাইলি ড্রোন হামলার কথা জানালেও ইসরাইলি সামরিক বাহিনী এর দায় অস্বীকার করেছে।

অপরদিকে, গাজা থেকে প্রায় নয় হাজার রোগীর জরুরি চিকিৎসার জন্যে স্থানান্তর প্রয়োজন। যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনী এই অঞ্চলে কেবলমাত্র ১০টি হাসপাতাল কার্যকর থাকার প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস শনিবার এ কথা বলেছেন।

এক্সে তিনি বলেছেন, পুরো গাজায় মাত্র ১০টি হাসপাতাল কার্যকর রয়েছে। হাজার হাজার রোগী স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যুদ্ধের আগে গাজায় ৩৬টি হাসপাতাল চালু ছিল।