• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

মস্কোয় হামলাকারীদের কী সাজা দেবে রাশিয়া?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪  

অবশেষে প্রকাশ্যে এলো মস্কোর কনসার্ট হলে সন্দেহভাজন হামলাকারীদের ছবি। রোববার (২৫ মার্চ) রাশিয়ার একটি আদালতে হাজির করা হয় তাদের। সেই ভিডিও প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম। আদালতের ছবি ও ভিডিওতে চার সন্দেহভাজনকে পুরোপুরি বিধ্বস্ত অবস্থায় দেখা গেছে। চেহারাতেই স্পষ্ট, তাদের ওপর ভয়ানক নির্যাতন চালানো হয়েছে। প্রত্যেকের মুখেই ছিল মারাত্মক জখমের চিহ্ন। এমনকি, একজনকে আদালতে আনা হয়েছিল হুইলচেয়ারে বসিয়ে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, অভিযুক্ত চারজনের বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। তাদের আগামী ২২ মে পর্যন্ত বন্দি রাখার আদেশ দিয়েছেন রুশ আদালত। তবে অভিযুক্তদের বিচারের তারিখ কখন নির্ধারিত হবে তার ওপর ভিত্তি করে এর সময় আরও বাড়ানো হতে পারে।

মস্কোর বাসমানি জেলা আদালতের এক বিবৃতিতে বলা হয়েছে, চার আসামিই যাবজ্জীবন কারাদণ্ডের ঝুঁকিতে রয়েছেন।

আদালত বলেছে, দুই আসামি এরই মধ্যে দোষ স্বীকার করেছেন। তাদের মধ্যে একজন ‘সম্পূর্ণভাবে নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন’।

রুশ কর্মকর্তারা আগেই জানিয়েছিলেন, কনসার্ট হলে হামলার ঘটনায় গ্রেফতার চারজনই বিদেশি। রুশ গণমাধ্যমের খবর অনুসারে, তারা তাজিকিস্তানের নাগরিক।

আফগানিস্তানের সীমান্তবর্তী দেশ তাজিকিস্তানে জঙ্গিগোষ্ঠী আইএস এখনো বেশ সক্রিয়। মস্কোয় গত শুক্রবারের হামলার দায়ও স্বীকার করেছে গোষ্ঠীটির আফগান শাখা বলে পরিচিত ইসলামিক স্টেট-খোরাসান বা আইএসআইএস-কে।

তবে ক্রেমলিন দাবি করেছে, ক্রোকাস সিটি হলের ওই কনসার্টে বন্দুক হামলা ও বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত অপরাধীদের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ ছিল এবং হামলার পর বন্দুকধারীরা ইউক্রেনেই পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন।

রুশ বার্তা সংস্থা তাস জানায়, হামলার পর অপরাধীরা রাশিয়া-ইউক্রেন সীমান্ত অতিক্রম করতে চেয়েছিলেন ও ইউক্রেনের সঙ্গে তাদের ভালো যোগাযোগ ছিল। একই অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও।

এই তথ্য দেওয়ার আগে হামলায় জড়িত ১১ সন্দেহভাজনকে আটক করা হয়েছে বলে জানায় রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আটক ব্যক্তিদের মধ্যে চারজন সরাসরি হামলায় জড়িত ছিলেন বলে দাবি করেছে এফএসবি।

তদন্তকারীরা জানিয়েছেন, অন্তত পাঁচ বন্দুকধারী ক্রোকাস সিটি হলের ভেতরে ঢুকে এলোপাতাড়ি গুলি চালান। পরে তারা একটি ‘দাহ্য তরল’ ব্যবহার শপিং মলের কনসার্ট হলে আগুন লাগিয়ে দেন।

এ ঘটনায় এখন পর্যন্ত ১৩৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত আরও শতাধিক মানুষ। তাদের অনেকের অবস্থা গুরুতর বলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।
রাশিয়ায় গত দুই দশকের মধ্যে এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলার ঘটনা।