• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী সরকারের বাস্তবমুখী পদক্ষেপের ফলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

নখে সাদা দাগ, কোনো রোগের লক্ষণ নয় তো?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩  

অনেকের নখের মধ্যে হঠাৎ সাদা দাগ উঠতে দেখা যায়। এ নিয়ে প্রচলিত নানা কথা ছড়িয়ে রয়েছে চারদিকে। কেউ বলেন, ক্যালশিয়ামের ঘাটতি থাকলে নাকি নখে এমন দাগ হয়। আবার কেউ বলে থাকেন, নখে এমন দাগ থাকলে নাকি বাড়িতে অতিথি আসেন।

আমাদের শরীরে নানা রকম যৌগের অভাব থাকলে বাইরে তার কোনো না কোনো লক্ষণ প্রকাশ পায়। এটিও তেমন একটি। পুষ্টিবিদরা বলেন, নখের এই দাগ আসলে জিঙ্কের অভাবে হয়ে থাকে।

আয়রনের পরে শরীরে দ্বিতীয় গুরুত্বপূর্ণ যৌগ হল জিঙ্ক। হার্ট, ফুসফুস এবং হাড়ের স্বাস্থ্য মজবুত রাখতে জিঙ্কের ভূমিকা রয়েছে। এ ছাড়াও শরীরে প্রতিরোধক্ষমতা গড়ে তুলতে এই যৌগটি বিশেষ ভূমিকা আছে।

নখে ফুটে ওঠা সাদা দাগ ছাড়াও রক্ত পরীক্ষা না করে বাইরে থেকে শরীরে এমন কিছু লক্ষণ ফুটে ওঠে, যা দেখলে বোঝা যায় শরীরে এই যৌগটির ঘাটতি রয়েছে।

কী দেখে বুঝবেন শরীরে জিঙ্কের ঘাটতি রয়েছে?

১. অনিদ্রাজনিত সমস্যা

২. অনুন্নত প্রতিরোধ ক্ষমতা

৩. ওজন বেড়ে যাওয়া

৪. মাড়ি থেকে রক্ত পড়া

৫. মুখের চামড়া কুঁচকে যাওয়া

পুষ্টিবিদদের মতে, ওষুধ বা বাইরে থেকে সাপ্লিমেন্ট না খেয়েও জিঙ্কের ঘাটতি পূরণে পুষ্টিকর কিছু খাবার প্রতিদিন খেতেই হবে।

কোন কোন খাবার খেলে জিঙ্কের ঘাটতি মেটে?

১. সামুদ্রিক খাবার

২. ডিম, মাংস

৩. ব্রকোলি, মাশরুম, পালং শাক, রসুন

৪. কিনুয়া, ওটসের মতো দানাশস্য

৫. ডার্ক চকোলেট