• শনিবার ০২ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

বাথরুমে মোবাইল ব্যবহারে যে রোগের ঝুঁকি বাড়ে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

বর্তমানে সবার কাছেই অন্তত একটি হলেও মোবাইল ফোন আছে! সব সময়ই ফোনের প্রয়োজন আমাদের। তবে ফোনে কথা বলার চেয়ে বর্তমানে নিজেদের মনোরঞ্জনের উদ্দেশ্যেই মানুষ মোবাইল ব্যবহার করেন বেশি।

মোবাইলের প্রতি আসক্তি এখন শুধু বড়দের মধ্যেই সীমাবদ্ধ নয়, শিশুরাও এখন ফোন ছাড়া খায় না, ঘুমায় না এমনকি খেলাধুলাও এখন ফোনক্রেন্দ্রিক হয়ে গেছে।

অর্থাৎ ছোট-বড় সবাই এখন ফোনে আসক্ত। আর এ কারণে অনেকে তো ফোন ছাড়া এক মুহূর্ত কাটানোর কথাও ভাবতে পারেন না। তাই তো বাথরুমে বা টয়লেটেও ফোন নিয়ে ঢুকে দীর্ঘক্ষণ কাটান।

এই অভ্যাস যাদের মধ্যে আছে, তারা এখনই সতর্ক হয়ে যান। না হলে কঠিন ব্যাধিতে আক্রান্ত হতে পারেন। এর কারণ হলো বাথরুম বা টয়লেট জীবাণুর আতুরঘর।

সেখানে দীর্ঘসময় কাটালে নানাভাবে জীবাণু আপনার শরীরে প্রবেশ করতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক বাথরুমে মোবাইল ব্যবহার করলে শরীরে কী কী রোগ বাসা বাঁধতে পারে-

পাইলস

টয়লেটের কমোডে দীর্ঘক্ষণ বসে মোবাইল ব্যবহারে পাইলসের ঝুঁকি বাড়ে। এই অভ্যাসের কারণে কোষ্ঠকাঠিন্য হয়। টয়লেট করার সময় বেশি চাপ দিলে পাইলস হতে পারে।

ইউরিন ইনফেকশন

ইউটিআিই বা প্রস্রাবে সংক্রমণ নারীদের মধ্যে বেশি দেখা দেয়। এটি মারাত্মক এক ব্যাধি। পাবলিক ও অপরিষ্কার টয়লেট ব্যবহারের কারণে এ সমস্যা বেশি হয়।

মোবাইল নিয়ে বাথরুমে গেলে সেখান থেকেও আসতে পারে ইউটিআইয়ের জীবাণু। তাই সতর্ক হন।

বাড়িতেও জীবাণু ছড়ায়

বাথরুমে ফোন নিয়ে গেলে বিভিন্ন ব্যাকটেরিয়া ও ভাইরাস মোবাইলে লেগে যায়। তারপর তা পুরো বাড়িতে ছড়াতে পারে। এক সময় এসব জীবাণু নাক-মুখ দিয়ে প্রবেশ করে শরীরে কঠিন ব্যাধির সৃষ্টি করতে পারে।

ডায়রিয়া

ডায়রিয়া হওয়ার অন্যতম এক কারণ হলো নোংরা টয়লেট ব্যবহার করা। ডায়রিয়ার জীবাণু নানাভাবে ছড়াতে পারে, এমনকি বাথরুমে ফোন নেওয়ার কারণেও জীবাণু সহজেই ছড়িয়ে পড়ে। এর থেকে পরবর্তী সময়ে হতে পারে ডায়রিয়া।