• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

ধূমপানের কারণে শরীরে জমছে ভিসেরাল ফ্যাট

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪  

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, সে তো সবারই জানা। ধূমপান ক্যানসারের ঝুঁকি বহুগুণে বাড়িয়ে দেয়। তবে জানলে অবাক হবে ধূমপানের কারণে শরীরের ওজনও বেড়ে যায়। তাও আবার শরীরের গোপন ওজন। অর্থাৎ যা বাইরে থেকে দেখা যায় না। যতক্ষণে দেখা যায়, ততক্ষণে অনেকটাই জমে যায় ফ্যাট।

সেই ফ্যাটকে বিজ্ঞানীরা বলছেন ভিসেরাল ফ্যাট। এই ফ্যাট বাইরে থেকে দেখা যায় না বলে বেশি বিপজ্জনক। তাছাড়া শরীরের নানা কঠিন রোগের কারণও হতে পারে এই ফ্যাট। আর ভিসেরাল ফ্যাটের মূল কারণ নাকি ধূমপান। সম্প্রতি এক গবেষণায় এমনটাই জানা গেছে। বিখ্যাত বিজ্ঞান বিষয়ক জার্নাল অ্যাডিকশনে প্রকাশিত হয়েছে সেই গবেষণা।

প্রায় ১২ লাখ ব্যক্তি এই গবেষণায় অংশ নিয়েছেন। এদের মধ্য়ে ৪ লাখ ৫০ হাজার মানুষ জীবনভর ধূমপানের নেশাগ্রস্ত। অন্যদিকে ছয় লাখ মানুষের শরীরে কোথায় কীভাবে ফ্যাট জমেছে তার পরীক্ষানিরীক্ষা করেন গবেষকরা।

তাই বলে ধূমপান থেকে ফ্যাট হতে পারে? সম্প্রতি এই তত্ত্বের সপক্ষেই জোরালো প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গবেষক জার্মান ডি ক্যারাসকুইলা সংবাদমাধ্যম আইএএনএস-কে বলেন, প্রাথমিকভাবে ধূমপানের জেরে বেলি ফ্যাট অর্থাৎ পেটের চারপাশ জুড়ে ফ্যাট জমতে থাকে।

এই ফ্যাট চোখে দেখা যায়। কোমরের বেধের সঙ্গে নিতম্বের বেধের তুলনা করলেই বোঝা যায় ফ্যাটের পরিমাণ। এর পরেই যেই ফ্যাট সবচেয়ে বেশি দেখা যায় তা ভিসেরাল ফ্যাট। তাই অভ্য়াসে বদল না আনলে বড় বিপদের আশঙ্কা রয়েছে বলেই মত চিকিৎসকদের।

ভিসেরাল ফ্যাট কীভাবে জমে শরীরে?

ভিসেরাল ফ্যাট স্বাস্থ্যের বিপদ ডেকে আনতে পারে নানা কারণে। কারণ এটি শরীরের বিভিন্ন অভ্যন্তরীণ অঙ্গের চারপাশে জমতে থাকে।

যেমন ধরুন, লিভার, হার্ট ও কিডনির চারপাশ জুড়ে এই ফ্যাট জমতে থাকে। যাদের বাইরে থেকে দেখতে তুলনামূলকভাবে রোগা মনে হয়, তাদের শরীরের ভিতরকার অঙ্গেও এই ফ্যাট জমে থাকতে পারে। চুপিসাড়ে। যার জেরে বিভিন্ন রোগের উপক্রম হয়।

ভিসেরাল ফ্যাট কেন বিপজ্জনক?

এক্ষেত্রে বাইরে থেকে দেখে সুস্থ স্বাভাবিক মনে হয় একজনকে। অথচ তার শরীরের ভেতরে জমে থাকে ভিসেরাল ফ্যাট। এর ফলে হার্টের রোগ, লিভার ও কিডনির রোগ হতে পারে। এমনকি না জানান দিয়েও দেখা দিতে পারে বড়সড় রোগ।