• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

যেভাবে শীতে অ্যাজমা রোগীরা সতর্ক থাকবেন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

শীতে অ্যাজমার সমস্যা অন্যান্য সময়ের তুলনায় বেড়ে যায়। এ কারণে শুরু থেকেই অ্যাজমা রোগীদের সাবধান হতে হবে। না হলে যে কোনো সময় হতে পারে অ্যাজমা অ্যাটাক।

তবে কোন কোন টিপস মেনে চললে অ্যাজমা রোগীরা এই শীতেও সুস্থ থাকতে পারবেন? চলুন জেনে নেওয়া যাক এ সম্পর্কিত কয়েকটি টিপস-

মাস্ক পরুন

দেশে এখন বায়ু দূষণের প্রকোপ বেড়েছে। এই সমস্যা থেকে বাঁচতে চাইলে আপনাকে মাস্ক পরতেই হবে। তাহলেই দেখবেন উপকার মিলবে হাতেনাতে। এমনকি অ্যাজামার সমস্যাও নিয়ন্ত্রণে থাকবে।

ইনহেলার নিন

অ্যাজমার প্রধান ওষুধ হলো ইনহেলার। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছে থাকলে আপনাকে ইনহেলার নিতেই হবে।

তাহলেই রোগের ফাঁদ এড়িয়ে চলতে পারবেন। ভুলেও চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যাজমার রোগীদের ইনহেলার বন্ধ করা যাবে না।

টিকা নিন

অ্যাজমা থেকে মুক্তি পেতে শীত আসতেই কয়েকটি টিকা নিতে হবে। ইনফ্লুয়েঞ্জা টিকা হলো মাস্ট। এই টিকা নিলেই আপনি জ্বর, সর্দি, কাশির ফাঁদ এড়িয়ে যেতে পারবেন।

তাই অ্যাজমার খপ্পরে পড়তে হবে না। তাই যত দ্রুত সম্ভব এই টিকা নিয়ে ফেলুন। তবে এই টিকা নেওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বেশি ঠান্ডায় যাবেন না

শীতের ঠান্ডা হাওয়া থেকে নিজেকে রক্ষা করুন। যতটা সম্ভব ঠান্ডা বাতাস থেকে দূরে থাকতে হবে। এমনকি ঠান্ডায় বের হলে পর্যাপ্ত শীতের পোশাক পরুন। এই কাজ করতে পারলেই মিলবে উপকার। এমনকি এড়িয়ে যেতে পারবেন অ্যাজমার ফাঁদ।

চিকিৎসকের পরামর্শ নিন

শীতে যাদের অ্যাজমার সমস্যা বাড়ে, তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজন পড়লে এই ওষুধের ডোজ বাড়িয়ে দিন।