• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

যুবকের শরীরে নারীর জরায়ু, অতঃপর অস্ত্রোপচারে সুরাহা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩  

নারী ও পুরুষ, উভয়ের যৌনাঙ্গ নিয়ে জন্মেছিলেন ৩০ বছরের এক যুবক। বিরল অস্ত্রোপচার করে তার জরায়ু বাদ দিয়েছেন চিকিৎসকরা। ভারতের উত্তর প্রদেশের ফরিদাবাদের ঘটেছে এমন ঘটনা। অস্ত্রোপচার শেষে রোগী এখন সুস্থ আছেন বলেই জানা গেছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, বিরল একটি সমস্যায় ভুগছিলেন ওই যুবক। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘পার্সিস্টেন্স এমেলেরিয়ান ডাক্ট সিন্ড্রোম’ বা সংক্ষেপে ‘পিএমডিএস’।

উভয় প্রজনন অঙ্গ নিয়ে জন্মানোর মতো ঘটনা বিরল। বিশেষজ্ঞরা বলছেন, গর্ভাবস্থায় থাকাকালীন হরমোন তৈরি করে এমন প্রজনন গ্রন্থির ত্রুটির জন্যই এই সমস্যা হয় হয়। বিস্ময়কর হলেও এ কথা সত্যি- জরায়ু, ফ্যালোপিয়ান টিউব, ডিম্বাশয় ইত্যাদি পরিণত হতে থাকে একটি পুত্র সন্তানের মধ্যে। বয়সকালে সেই সব বৈশিষ্ট্য আরও স্পষ্ট হয়। এই বিরল শারীরবৃত্তীয় কারণে সামাজিক ও মানসিক সমস্যার মুখোমুখি হতে হয় কোনো ব্যক্তিকে। যেমনটা হয়েছে উত্তর প্রদেশের ওই যুবকের ক্ষেত্রে।

৫ বছর আগে বিয়ে হয়েছে ওই যুবকের। কিন্তু এই শারীরিক সমস্যার কারণে তিনি বাবা হতে পারেননি। বিভিন্ন হাসপাতালে গিয়েছেন চিকিৎসা করাতে। সেখানে বিভিন্ন ডাক্তারি পরীক্ষার পর ফরিদাবাদের একটি হাসপাতালে যান। সেখানেই ধরা পড়ে তার এই সমস্যা। এরপর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

ওই হাসপাতালের ইউরো অঙ্কোলজি ও রোবটিক সার্জারি বিভাগের চিকিৎসক মানব সূর্যবংশী বলেন, এমআরআই স্ক্যানে ওই যুবকের শরীরে নারীদের মতো জরায়ু ও ফ্যালোপিয়ান টিউব চিহ্নিত করি। উনি আসলে জন্ম থেকেই পিডিএমএসে ভুগছিলেন। সারা দেশে মাত্র ৩০০ রোগীর শরীরে এই বিরল সমস্যা চিহ্নিত হয়েছে।

অস্ত্রোপচারে ঝুঁকি ছিলই। তবে রোবোটিক সার্জারি সফল হয়েছে। রোগী এখন ভালো আছেন বলেও জানিয়েছেন ওই চিকিৎসক।