• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায়

যুবকের শরীরে নারীর জরায়ু, অতঃপর অস্ত্রোপচারে সুরাহা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩  

নারী ও পুরুষ, উভয়ের যৌনাঙ্গ নিয়ে জন্মেছিলেন ৩০ বছরের এক যুবক। বিরল অস্ত্রোপচার করে তার জরায়ু বাদ দিয়েছেন চিকিৎসকরা। ভারতের উত্তর প্রদেশের ফরিদাবাদের ঘটেছে এমন ঘটনা। অস্ত্রোপচার শেষে রোগী এখন সুস্থ আছেন বলেই জানা গেছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, বিরল একটি সমস্যায় ভুগছিলেন ওই যুবক। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘পার্সিস্টেন্স এমেলেরিয়ান ডাক্ট সিন্ড্রোম’ বা সংক্ষেপে ‘পিএমডিএস’।

উভয় প্রজনন অঙ্গ নিয়ে জন্মানোর মতো ঘটনা বিরল। বিশেষজ্ঞরা বলছেন, গর্ভাবস্থায় থাকাকালীন হরমোন তৈরি করে এমন প্রজনন গ্রন্থির ত্রুটির জন্যই এই সমস্যা হয় হয়। বিস্ময়কর হলেও এ কথা সত্যি- জরায়ু, ফ্যালোপিয়ান টিউব, ডিম্বাশয় ইত্যাদি পরিণত হতে থাকে একটি পুত্র সন্তানের মধ্যে। বয়সকালে সেই সব বৈশিষ্ট্য আরও স্পষ্ট হয়। এই বিরল শারীরবৃত্তীয় কারণে সামাজিক ও মানসিক সমস্যার মুখোমুখি হতে হয় কোনো ব্যক্তিকে। যেমনটা হয়েছে উত্তর প্রদেশের ওই যুবকের ক্ষেত্রে।

৫ বছর আগে বিয়ে হয়েছে ওই যুবকের। কিন্তু এই শারীরিক সমস্যার কারণে তিনি বাবা হতে পারেননি। বিভিন্ন হাসপাতালে গিয়েছেন চিকিৎসা করাতে। সেখানে বিভিন্ন ডাক্তারি পরীক্ষার পর ফরিদাবাদের একটি হাসপাতালে যান। সেখানেই ধরা পড়ে তার এই সমস্যা। এরপর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

ওই হাসপাতালের ইউরো অঙ্কোলজি ও রোবটিক সার্জারি বিভাগের চিকিৎসক মানব সূর্যবংশী বলেন, এমআরআই স্ক্যানে ওই যুবকের শরীরে নারীদের মতো জরায়ু ও ফ্যালোপিয়ান টিউব চিহ্নিত করি। উনি আসলে জন্ম থেকেই পিডিএমএসে ভুগছিলেন। সারা দেশে মাত্র ৩০০ রোগীর শরীরে এই বিরল সমস্যা চিহ্নিত হয়েছে।

অস্ত্রোপচারে ঝুঁকি ছিলই। তবে রোবোটিক সার্জারি সফল হয়েছে। রোগী এখন ভালো আছেন বলেও জানিয়েছেন ওই চিকিৎসক।