• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৩  

চলতি বছরের শেষের দিকে মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি আরব। দেশটি অতি-রক্ষণশীল ভাবমূর্তি থেকে বেরিয়ে আসার জন্য সম্প্রতি যেসব পদক্ষেপ নিয়েছে তারই অংশ হিসেবে প্রথম বারের মতো রায়ানা বারনাওয়ি নামের এক নারী নভোচারীকে মহাকাশে পাঠানো হচ্ছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এ তথ্য জানিয়েছে।

আলি আল-কারনি নামের অপর এক নভোচারীর সঙ্গে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাওয়ার কথা রয়েছে রায়ানা বারনাওয়ির। এএক্স-২ মহাকাশ মিশনে অবস্থানরত অন্যান্য নভোচারীর সঙ্গে যোগ দেবেন তারা। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে তাদের বহনকারী রকেটটি উৎক্ষেপণ করা হবে। এর আগে ২০১৯ সালে প্রথম আরব দেশ হিসেবে প্রতিবেশী আরব আমিরাত মহাকাশে তাদের কোনো নাগরিককে পাঠায়। তাদের পথ অনুসরণ করছে তেলসমৃদ্ধ দেশ সৌদি আরব। সে সময় দেশটির নভোচারী হাজ্জা আল-মানসৌরি আট দিন আইএসএসে অবস্থান করেন। পরবর্তী সময়ে মহাকাশে যান আমিরাতের অপর নভোচারী সুলতান আল-নিয়াদি। তিনি প্রথম আরব নভোচারী হিসেবে টানা ছয় মাস মহাকাশে অবস্থান করেন।

সৌদির ডি ফ্যাক্টো নেতা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশে বড় ধরনের পরিবর্তন আনতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছেন। ২০১৭ সালে ক্ষমতায় আসার পরপরই তিনি নারীদের গাড়ি চালানো এবং অভিভাবক ছাড়াই বিদেশে ভ্রমণের অনুমতি দেন। তবে মহাকাশে সৌদি আরবের অভিযান এবারই প্রথম নয়। এর আগে ১৯৮৫ সালে সৌদি আরবের তৎকালীন প্রিন্স সুলতান বিন সালমান বিন আবদুল আজিজ যুক্তরাষ্ট্রের একটি অভিযানের অংশ হিসেবে মহাকাশে ভ্রমণ করেন। প্রিন্স সালমানের ভিশন ২০৩০ এজেন্ডার অংশ হিসেবে ২০১৮ সাল থেকে নতুন করে মহাকাশে নভোচারী পাঠানোর উদ্যোগ নেয় দেশটি।