• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

রোগীর পেটের ভেতর জীবন্ত ইল, বিস্মিত চিকিৎসক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪  

ভীষণ পেটব্যথা নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন রোগী। কি কারণে এমনটি হচ্ছে জানতে এক্স-রে ও আলট্রাসনোগ্রাম করান চিকিৎসক। আর রিপোর্ট দেখে চমকে ওঠেন চিকিৎসক নিজেই। রোগীর তলপেটে বসবাস করছে জীবন্ত এক ইল (বাইম মাছ সদৃশ)।

ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় কুয়াং নিহ প্রদেশে সম্প্রতি এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে অডিটি সেন্ট্রাল ডটকম। গণমাধ্যমটির প্রতিবেদন জানায়, সেখানে ৩৪ বছর বয়সী এক ব্যক্তি বেশ কিছুদিন ধরে পেটব্যথায় ভুগছিলেন।

হাই হা ডিস্ট্রিক্টের মেডিকেল সেন্টারে গিয়ে আলট্রাসনোগ্রাম করার পর তার পেটব্যথার অদ্ভুত কারণটি জানা যায়। এরপর জরুরি ভিত্তিতে ওই ব্যক্তির অস্ত্রোপচার করে পেটের ভেতর থেকে জীবন্ত ইলকে বের করা হয়। এটি লম্বায় ছিল ৩০ সেন্টিমিটার। পেটে কীভাবে ঢুকল অতো বড় এক জীবন্ত প্রাণী?

চিকিৎসকদের ধারণা, কোনোভাবে এটি রোগীর মলদ্বার দিয়ে শরীরে ঢুকেছে এবং তলপেটে গিয়ে আশ্রয় নিয়েছে।  

এ খবরে সবাই বিস্মিত হলেও চিকিৎসকদের বিস্ময় অন্য কথায়। সফল অস্ত্রোপচারে বের করে আনা ইলটির বেঁচে থাকায় বিস্মিত তারা।

এ প্রসঙ্গে রোগীর চিকিৎসক ফাম মান হং স্থানীয় সাংবাদিকদের বলেন, ‘এটি খুবই বিরল ঘটনা। ইলের কারণে ওই ব্যক্তি অন্য কোনো সমস্যায় সংক্রমণের শিকার হওয়ার আশঙ্কা ছিল। ভাগ্য ভালো তা হয়নি, অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। ’ জানা গেছে, রোগীর আর পেট ব্যথা করছে না। তবুও তাকে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা।