• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

একদিনেই সম্পদ বাড়ল ২৮ বিলিয়ন ডলার, বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী জাকারবার্গ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪  

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, থ্রেডসের মাতৃপ্রতিষ্ঠান মেটার গত বছরের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর থেকে ডিসেম্বর) আয় ওয়াল স্ট্রিটের প্রত্যাশা ছাড়িয়ে গেছে। এতে কোম্পানিটির সবচেয়ে বেশি শেয়ারের মালিক ও প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের সম্পদমূল্য বিদ্যুৎগতি বেড়েছে। যা তাকে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় চতুর্থ স্থানে আসীন করেছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের চতুর্থ প্রান্তিকে মেটার আয়ের পরিমাণ বেড়েছে। তাই প্রথমবারের মতো শেয়ারপ্রতি লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। ২২ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধিত শেয়ারহোল্ডারদের আগামী ২৬ মার্চ শেয়ারপ্রতি শূন্য দশমিক ৫০ ডলার ত্রৈমাসিক লভ্যাংশ দেয়া হবে। এ ঘোষণার পরপরই শুক্রবার মেটার শেয়ারগুলোর দাম লাফিয়ে ২০ শতাংশ বেড়ে যায়।

একদিনেই মেটার স্টক রেকর্ড পরিমাণে বৃদ্ধি পাওয়ায় মার্ক জাকারবার্গের সম্পদ বেড়েছে ২৮ বিলিয়ন ডলার। সোমবার (৫ ফেব্রুয়ারি) সকালে এই প্রতিবেদন লেখার সময়ে অবধি ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স অনুসারে, মেটার প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গের মোট সম্পদমূল্য ১৭০ বিলিয়ন ডলার। ফলে বিল গেটসকে হটিয়ে তিনিই বর্তমানে বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী ব্যক্তি। 

ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অনুসারে, কোম্পানির প্রায় ৩৫০ মিলিয়ন শেয়ারের মালিক মার্ক জাকারবার্গ। কাজেই যদি না তিনি কোম্পানিটিতে থাকার স্টক আরও বিক্রি বা ক্রয় না করেন এবং ত্রৈমাসিকের লভ্যাংশের স্তর একই থাকে, তাহলে কোম্পানির লভ্যাংশ থেকেই বছরে মার্ক জাকারবার্গ পাবেন প্রায় ৭০০ মিলিয়ন ডলার। 

তবে ব্লুমবার্গের সঙ্গে ফোর্বসের তথ্যের কিছুটা ভিন্নতা রয়েছে। এই প্রতিবেদন লেখার সময়ে অবধি ফোর্বসের দ্য রিয়াল-টাইম বিলিয়নিয়ার তালিকা অনুসারে, মার্ক জাকারবার্গের সম্পদমূল্য ১৬৭ দশমিক ২ বিলিয়ন ডলার।