• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

চাপের মুখে কুকুরের মাংস নিষিদ্ধ করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। নতুন প্রজন্মের দীর্ঘদিনের বিক্ষোভ-প্রতিবাদের মুখে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এ’বিষয়ে বিশেষ আইন প্রণয়নে চলতি বছরই পার্লামেন্টে বিল উত্থাপন করবে ক্ষমতাসীনরা। 

অনেক কোরীয় নাগরিকের ধারণা ৬০-৭০ দশকে চরম দারিদ্র এবং খাদ্যাভাবের কবলে পড়ে কুকুরের মাংস খাওয়া শুরু। আবার অনেকে বলছেন, প্রাচীনকাল থেকেই তাদের আদিপুরুষ কুকুরের মাংস খেয়ে আসছে।

জরিপ বলছে, প্রতিবছর শুধুমাত্র মাংস খাওয়ার জন্য দক্ষিণ কোরিয়ায় ৭ থেকে ১০ লাখ কুকুর হত্যা করা হয়। যা নিয়ে হরহামেশাই সমালোচনা হয় বিশ্বজুড়ে। 

এমনকি নিজ দেশেও দীর্ঘদিন ধরে বিক্ষোভ প্রতিবাদ করে আসছেন প্রাণি সুরক্ষাকর্মীরা। এছাড়া দক্ষিণ কোরিয়ার তরুণ প্রজন্মও এ বিষয়ে বেশ সোচ্চার। 

এমন বাস্তবতায় চাপের মুখেই কুকুরের মাংস বিক্রি এবং খাওয়া বন্ধে বিশেষ আইন তৈরি করতে যাচ্ছে সিউল। ২০২৭ সাল নাগাদ দেশটিতে কুকুরের মাংস খাওয়া পুরোপুরি বন্ধে এবছরই পার্লামেন্টে বিল উত্থাপন করবে ক্ষমতাসীন পিপল পাওয়ার পর্টি।

কুকুরের মাংস বিক্রির সাথে জড়িত ব্যবসায়িদের বিকল্প কর্মসংস্থান বন্দোবস্ত করার পরই এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরীয় সরকার।