• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৫৬.৩২

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় পাসের হার ৫৬.৩২ শতাংশ। মঙ্গলবার (২৩ মে) রাত ৯টার দিকে এ ফলাফল প্রকাশ করা হয়।

বি ইউনিটে সর্বোচ্চ নম্বর ৯৩.২৫ পেয়ে প্রথম স্থান অধিকার করেছে সিসরাত জাহান। অন্যদিকে ৯০ এর ওপরে নম্বর পেয়েছেন দুইজন, ৮০ নম্বরের ওপরে পেয়েছেন ১০৩ জন, ৭৫ নম্বরের ওপরে পেয়েছেন ৩৪৫ জন, ৭০ নম্বরের ওপরে পেয়েছেন ৯৯১ জন।

এছাড়া ৬৫ নম্বরের ওপরে পেয়েছেন দুই হাজার ৩৩৩ জন, ৬০ নম্বরের ওপরে পেয়েছেন চার হাজার ৮৪১ জন, ৫৫ নম্বরের ওপরে পেয়েছেন আট হাজার ৯৮৫ জন, ৫০ নম্বরের ওপরে পেয়েছেন ১৪ হাজার ৯৭০ জন, ৪৫ নম্বরের ওপরে পেয়েছেন ২২ হাজার ৫৮৩ জন, ৪০ নম্বরের ওপরে পেয়েছেন ৩১ হাজার ৭৩৬ জন, ৩৫ নম্বরের ওপরে পেয়েছেন ৪২ হাজার ৪৫ জন এবং পাস মার্ক ৩০ এর ওপরে পেয়েছেন ৫৩ হাজার ২৯৬ জন পরীক্ষার্থী।

এছাড়া এবারের বি ইউনিটের সাত শিক্ষার্থীর পরীক্ষার খাতা বাতিল করা হয়েছে।

গুচ্ছের এই ইউনিটে মোট আবেদন করেছিলেন ৯৬ হাজার ৪৩৪ জন ভর্তিচ্ছ শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯৪ হাজার ৬৪১ জন, অনুপস্থিত ছিল এক হাজার ৭৯৩ জন। পাসের হার ৫৬.৩২ শতাংশ এবং অকৃতকার্য হয়েছে ৪৩.৬৮ শতাংশ।

উল্লেখ্য, আগামী ২৭ মে বাণিজ্য (সি ইউনিট) এবং ৩ জুন বিজ্ঞানের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।