• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

শিক্ষা ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে রাশিয়া

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৪  

অতীতে রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ইন্সটিটিউটে যেসকল বিদেশি শিক্ষার্থীরা নিউক্লিয়ার সাইন্স এবং এ সংক্রান্ত প্রযুক্তি বিষয়ে পড়াশোনা করেছেন তাদের অংশগ্রহণে একটি মতবিনিময় সভার আয়োজন করে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম।  

সদ্যসমাপ্ত আন্তর্জাতিক ফোরাম এটমএক্সপো চলাকালে আয়োজিত এই সেশনটির বিষয় ছিল ‘গ্রিন প্রযুক্তি এবং তরুণ প্রজন্ম’ এবং এটির আয়োজনে সার্বিক সহযোগিতা করে ‘কনসোর্টিয়াম অফ সাপোর্টিং ইউনিভার্সিটিজ অফ দা রসাটম স্টেট কর্পোরেশন’।
এ মতবিনিময় সেশনে মূলত শিক্ষা ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

এ মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভিয়েতনাম পরমাণু শক্তি ইন্সটিটিউটের প্রেসিডেন্ট ড. ট্রান চি থান, রসাটমের মানবসম্পদ বিভাগের উপ-মহাপরিচালক তাতিয়ানা তেরেন্তিয়েভা, রুসাটম আন্তর্জাতিক নেটওয়ার্কের উপ-মহাপরিচালক ইগোর কিভিয়াতকভস্কি, রুয়ান্ডা পরমাণু শক্তি বোর্ডের মানবসম্পদ বিভাগের মহাপরিচালক রুহিন্দা আলেক্সিস প্রমুখ।

তাতিয়ানা তেরেন্তিয়েভা তার স্বাগত বক্তব্যে জানান, অভিজ্ঞতা, জ্ঞান এবং বিশ্ব বাজারে নেতৃস্থানীয় অবস্থানের কারণে রাশিয়া তার পার্টনারদের শুধুমাত্র উচ্চমানের প্রযুক্তি সরবরাহের পাশাপাশি শিক্ষা সুবিধাও প্রদানে সক্ষম। পার্টনার দেশগুলোতে নির্মাণাধীন রসাটম প্রকল্পগুলোতে স্টাফদের প্রশিক্ষণ প্রদান ছাড়াও রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের নিউক্লিয়ার ও এ সংক্রান্ত প্রযুক্তি বিষয়ে শিক্ষা প্রদান করে। রসাটমের মাধ্যমে বর্তমানে ৬৫ দেশের দুই হাজার শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে শিক্ষা লাভ করছে।

তিনি বলেন, বিদেশি গ্র্যাজুয়েটদের সঙ্গে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করে রসাটম। আমরা মনে করি, আমাদের পার্টনার দেশগুলোর জাতীয় পারমাণবিক কর্মসূচি বাস্তবায়নে এসকল গ্র্যাজুয়েটদের গুরুত্ব অপরিসীম।

ইগোর কিভিয়াতকভস্কি তার বক্তব্যে বলেন, অ্যালামনাই কম্যুনিটির বিকাশ ভবিষ্যতের জন্য একটি বিশেষজ্ঞ কম্যুনিটি গঠনের ভিত্তি তৈরি করে দিয়েছে। এই কম্যুনিটি রসাটমের আন্তর্জাতিক প্রকল্পগুলো বাস্তবায়নে যেমন যুক্ত, তেমনি তারা নিজেদের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উজ্জ্বল ও পরিচ্ছন্ন ভবিষ্যৎ গড়তে আগ্রহী।

রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন প্রাপ্ত এবং বর্তমানে বাংলাদেশ, মিশর, বলিভিয়া, ঘানা, কঙ্গো, উজবেকিস্তানসহ অন্যান্য দেশের নিউক্লিয়ার শিল্পকে প্রতিনিধিত্বকারীরা এ সেশনে উপস্থিত ছিলেন। তারা নিজ দেশের এনার্জি মিক্সে কার্বন মুক্ত এনার্জির উৎসের অবদান ও গ্রিন প্রযুক্তি বিকাশের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। শিক্ষা ক্ষেত্রে আন্তঃবিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক সহযোগিতা চালিয়ে যাওয়ার গুরুত্বের ব্যাপারে তারা ছিলেন একমত।

উল্লেখ্য, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে গঠিত হয়েছে ‘কনসোর্টিয়াম অফ সাপোর্টিং ইউনিভার্সিটিজ অফ দা রসাটম স্টেট কর্পোরেশন’। এই কনসোর্টিয়ামের লক্ষ্য হলো, পরমাণু শিল্পের স্বার্থে উচ্চতর, পোস্ট গ্র্যাজুয়েটসহ অন্যান্য শিক্ষা ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় গুলোর কার্যক্রমের মধ্যে সমন্বয় সাধন। রসাটমের উদ্যোগে গঠিত এই কনসোর্টিয়ামের অন্তর্ভুক্ত রয়েছে রাশিয়ার শীর্ষস্থানীয় ২০টি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়।