• শুক্রবার ২৪ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

  • || ১৫ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

জার্মানির ৭ বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএস ছাড়াই পড়াশোনার সুযোগ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৪  

জার্মানির কিছু বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে পড়ার সুযোগ করে দিয়েছে। বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ে পড়তে যেতে চাইলে আগে শিক্ষার্থীদের আইইএলটিএস চায়। তবে জার্মানির এ বিশ্ববিদ্যালয়গুলোতে আইইএলটিএস ছাড়া ভর্তি হওয়া যাবে শিক্ষার্থীদের। আইইএলটিএসের বিকল্প একটি পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয়গুলো। আবার কিছু ক্ষেত্রে ভর্তির পর মিলতে পারে বৃত্তিও। এ ক্ষেত্রে অনেক সময় আন্ডারগ্র্যাজুয়েট শেষে বৃত্তি পাওয়ার সুযোগ বেশি।

পড়াশোনা শেষে অডি, বিএমডব্লিউ, ভক্সওয়াগন ও মার্সিডিজের মতো কোম্পানিতে চাকরি পাওয়ার সম্ভাবনা তৈরি হয়। ২০২৪ সালে ভর্তির জন্য এ সুযোগ পাবেন বিদেশি শিক্ষার্থীরা।
জার্মানিকে উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নেয়ার কিছু কারণ আছে।
সেগুলো হলো—
*শীর্ষস্থানীয় জার্মান বিশ্ববিদ্যালয়গুলো বৃত্তির সুযোগ ও স্নাতকের পর কর্মসংস্থান অনেকটা নিশ্চিত করে;
*ডেন্টাল, মেডিসিন, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার, আর্কিটেকচার, ব্যবসা ও আইনে পড়ার সুযোগ;
*আন্তর্জাতিক মানের একাডেমিক পাঠ্যক্রম;
*জার্মানিতে নিখরচায় পড়ার সুযোগ। জার্মানিতে এসে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে। কারণ, এতে ডিএএডি বৃত্তি পেতে সুবিধা হবে;
*জার্মান ভাষা বিনা মূল্যে শেখার সুযোগ। ফলে জার্মানিতে কাজ করার সুযোগ তৈরি হবে;

আইইএলটিএস ছাড়া যেসব জার্মান বিশ্ববিদ্যালয়ে পড়া যাবে
বিশ্ববিদ্যালয়গুলো হলো—
*ইউনিভার্সিটি অব কাইসারস্লটার্ন;
*ইউনিভার্সিটি অব সিয়েজেন;
*ফ্রি ইউনিভার্সিটি অব বার্লিন;
*ইউনিভার্সিটি অব গিজেন;
*ইউনিভার্সিটি অব কোবলেঞ্জ অ্যান্ড ল্যান্ডউ;
*ব্রাউনচেইইউগ ইউনিভার্সিটি অব টেকনোলজি;
*এসলিনজেন ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্স।
 
আইইএলটিএসের বিকল্প পরীক্ষা কী—

*জার্মানের বিশ্ববিদ্যালয়গুলোতে আইইএলটিএস ছাড়া ভর্তির সুযোগ আছে। তবে আইইএলটিএসের বিকল্প একটি পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয়গুলো। ভাষা–দক্ষতার প্রমাণ হিসেবে তারা এ পরীক্ষা নেবে।
*ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণের জন্য আগের শিক্ষাপ্রতিষ্ঠানের কোর্সে সম্পূর্ণ রূপে ইংরেজি ভাষায় পড়ানো হয়েছিল, এমন একটি সনদ জার্মানির বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। অর্থাৎ সর্বশেষ পড়া শিক্ষাপ্রতিষ্ঠানের সব কোর্স যদি সম্পূর্ণ রূপে ইংরেজি ভাষায় পড়ানো হয়, সেটির সনদ জমা দিতে হবে ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণের জন্য।
*শিক্ষার্থী স্নাতকে সব কোর্স সম্পূর্ণভাবে ইংরেজি মাধ্যমে পড়লে আইইএলটিএস লাগবে না। শিক্ষার্থীর যদি পিটিই, টোয়েফল, ডুয়োলিঙ্গো বা সিএই পরীক্ষার সনদ থাকে; তবে আইইএলটিএস পরীক্ষা দিতে হবে না।
*কিছু জার্মান বিশ্ববিদ্যালয় আছে, যেগুলো আবেদনকারীর সাক্ষাৎকার নিয়ে শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় দক্ষতা যাচাই করে।
বিস্তারিত জানতে এ
  লিংকে প্রবেশ করুন।