• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

ক্রেতা-বিক্রেতায় মুখরিত আম বাজার, রফতানির লক্ষ্যমাত্রা ৩০০ টন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ মে ২০২৪  

ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখরিত হয়ে ওঠেছে সাতক্ষীরার আমের বাজার। ভৌগোলিক কারণে দেশের প্রথম আম নামানো হয় এ জেলায়। আর তাই সাতক্ষীরায় এ বছর, আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫০ হাজার মেট্রিক টন নির্ধারণ করেছে কৃষি বিভাগ। আর রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সাড়ে ৩০০ মেট্রিক টন বলে জানান সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, ৯ মে থেকে শুরু হয়েছে আম (গাছ থেকে) নামানো কার্যক্রম। এরপর অন্যান্য জেলা থেকেও পাইকাররা আসছেন আম কিনতে। মধুমাস জ্যৈষ্ঠের শুরুতেই বাজারে উঠছে সুস্বাদু বিষমুক্ত গোবিন্দভোগ, গোলাপখাস, সরিখাস, গোপালভোগ ও বোম্বাইসহ দেশি জাতের পাকা আম। বর্তমানে সরকারি তালিকাভুক্ত ৫ হাজার ২৯৯টি বাগানে আম পরিচর্যা করছেন বাগান মালিক ও শ্রমিকরা। বর্তমানে শহরের সুলতানপুর বড় বাজার আম চাষি ও ব্যবসায়ীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠেছে।

তবে সামনে ঝড়ের পূর্বাভাস আছে উল্লেখ করে বাগান মালিকরা জানান, এবার ফলন কম হয়েছে বিধায় ন্যায্যদাম না পেলে ক্ষতির আশঙ্কা রয়েছে। বাজার নিয়ন্ত্রণে প্রশাসনের মনিটরিংয়ের হস্তক্ষেপের দাবি তাদের।

পরিপক্ব আম বাজারে তুলতে কৃষিবিভাগ ও ব্যবসায়ীরা তৎপর রয়েছে উল্লেখ করে স্থানীয় ব্যবসায়ীরা জানান, প্রথম দিন যে আম তিন হাজার ২০০ টাকা মণ বিক্রি হয়েছে, আজ তা প্রতি মণে ৫/৬ শ টাকা কমে গেছে।

রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ থেকে আম কিনতে আসা ব্যবসায়ীদের মতে প্রথম দিনের চেয়ে দাম কমলেও গত বছরের তুলনায় বেশি রয়েছে আমের দাম।

এ বিষয়ে উপজেলা কৃষিবিদ মনিরুল ইসলাম বলেন, এখনো আমের দাম ভালো রয়েছে। প্রশাসন ও কৃষি বিভাগ মনিটরিং করছে, যাতে বাগান মালিকরা ক্ষতিগ্রস্ত না হন।

কৃষি বিভাগের তথ্যমতে, সরকারের ক্যালেন্ডার অনুযায়ী, গত ৯ মে গোলাপখাস, সরিখাস, গোপালভোগ ও বোম্বাই এবং ১১ মে গোবিন্দভোগ জাতের আম নামানো হয়। আগামী ২২ মে হিমসাগর, ২৯ মে ল্যাংড়া ও ১০ জুন থেকে আম্রপালি আম নামানো হবে।