• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

ক্রেতা-বিক্রেতায় মুখরিত আম বাজার, রফতানির লক্ষ্যমাত্রা ৩০০ টন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ মে ২০২৪  

ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখরিত হয়ে ওঠেছে সাতক্ষীরার আমের বাজার। ভৌগোলিক কারণে দেশের প্রথম আম নামানো হয় এ জেলায়। আর তাই সাতক্ষীরায় এ বছর, আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫০ হাজার মেট্রিক টন নির্ধারণ করেছে কৃষি বিভাগ। আর রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সাড়ে ৩০০ মেট্রিক টন বলে জানান সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, ৯ মে থেকে শুরু হয়েছে আম (গাছ থেকে) নামানো কার্যক্রম। এরপর অন্যান্য জেলা থেকেও পাইকাররা আসছেন আম কিনতে। মধুমাস জ্যৈষ্ঠের শুরুতেই বাজারে উঠছে সুস্বাদু বিষমুক্ত গোবিন্দভোগ, গোলাপখাস, সরিখাস, গোপালভোগ ও বোম্বাইসহ দেশি জাতের পাকা আম। বর্তমানে সরকারি তালিকাভুক্ত ৫ হাজার ২৯৯টি বাগানে আম পরিচর্যা করছেন বাগান মালিক ও শ্রমিকরা। বর্তমানে শহরের সুলতানপুর বড় বাজার আম চাষি ও ব্যবসায়ীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠেছে।

তবে সামনে ঝড়ের পূর্বাভাস আছে উল্লেখ করে বাগান মালিকরা জানান, এবার ফলন কম হয়েছে বিধায় ন্যায্যদাম না পেলে ক্ষতির আশঙ্কা রয়েছে। বাজার নিয়ন্ত্রণে প্রশাসনের মনিটরিংয়ের হস্তক্ষেপের দাবি তাদের।

পরিপক্ব আম বাজারে তুলতে কৃষিবিভাগ ও ব্যবসায়ীরা তৎপর রয়েছে উল্লেখ করে স্থানীয় ব্যবসায়ীরা জানান, প্রথম দিন যে আম তিন হাজার ২০০ টাকা মণ বিক্রি হয়েছে, আজ তা প্রতি মণে ৫/৬ শ টাকা কমে গেছে।

রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ থেকে আম কিনতে আসা ব্যবসায়ীদের মতে প্রথম দিনের চেয়ে দাম কমলেও গত বছরের তুলনায় বেশি রয়েছে আমের দাম।

এ বিষয়ে উপজেলা কৃষিবিদ মনিরুল ইসলাম বলেন, এখনো আমের দাম ভালো রয়েছে। প্রশাসন ও কৃষি বিভাগ মনিটরিং করছে, যাতে বাগান মালিকরা ক্ষতিগ্রস্ত না হন।

কৃষি বিভাগের তথ্যমতে, সরকারের ক্যালেন্ডার অনুযায়ী, গত ৯ মে গোলাপখাস, সরিখাস, গোপালভোগ ও বোম্বাই এবং ১১ মে গোবিন্দভোগ জাতের আম নামানো হয়। আগামী ২২ মে হিমসাগর, ২৯ মে ল্যাংড়া ও ১০ জুন থেকে আম্রপালি আম নামানো হবে।