• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

জ্বালানি তেলের দাম ফের বিশ্ববাজারে ৯০ ডলারের নিচে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২৪  

বিশ্ববাজারে জ্বালানি তেল নিয়ে অস্থিরতার লাগাম সাময়িকভাবে টেনে ধরলো চীনের দুর্বল অর্থনীতি ও যুক্তরাষ্ট্রের বাড়তি বাণিজ্যিক মজুত পরিস্থিতি। এতে ব্যারেলপ্রতি অপরিশোধিত তেলের দাম নেমেছে ৯০ ডলারের নিচে। বুধবার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, ইরান-ইসরাইল সংঘাতে টালমাটাল জ্বালানি তেলের বিশ্ববাজার। তবে মধ্যপ্রাচ্যে সংঘাত বাড়ার শঙ্কায় অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ৯০ ডলার ছাড়ালেও চীন-মার্কিন অর্থনীতির বর্তমান কর্মকাণ্ডের প্রভাবে বুধবার তা আবারও নেমেছে ৯০ ডলারের নিচে।

এদিন ব্রেন্ট ক্রুডের দাম ৫৬ সেন্ট কমে ব্যারেলপ্রতি বিক্রি হচ্ছে ৮৯ ডলার ৪৬ সেন্টে এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডের দাম প্রতি ব্যারেল ৬৩ সেন্ট কমে অবস্থান করছে ৮৪ ডলার ৭৩ সেন্টে।

এদিকে, অপরিশোধিত তেলের বিশ্ব বাজারের চলমান অনিশ্চয়তা কোন দিকে মোড় নেবে, তার পুরোটাই ইসরাইলের প্রতিক্রিয়ার ওপর নির্ভর করবে বলে মনে করে খাত সংশ্লিষ্টরা।

ইসরাইল যদি এক্ষেত্রে সংযত প্রতিক্রিয়া জানায়, সেক্ষেত্রে আগামী কয়েক সপ্তাহে জ্বালানি তেলের দাম ১০ ডলার পর্যন্ত কমতে পারে। আর যদি ইসরাইল পাল্টা কঠোর জবাবের দিকে অগ্রসর হয়, আর তার জেরে মধ্যপ্রাচ্যে সংঘাত বাড়ে, তাহলে অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলারের ওপরে উঠে যাবে বলে জানান অর্থনীতিবিদরা। এর আগে ২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর অপরিশোধিত জ্বালানি তেলের রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছিল।

ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য বলছে, ইরান বিশ্বের সপ্তম এবং ওপেকের ৪র্থ বৃহত্তম তেল উৎপাদক। দেশটি দৈনিক ৩ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন করে। এদিকে ইরানের পাশে অবস্থিত বিশ্বের অন্যতম ব্যস্ত ও গুরুত্বপূর্ণ নৌরুট হরমুজ প্রণালি দিয়ে বিশ্বের ২০ শতাংশ অপরিশোধিত তেল সরবরাহ হয়। এর মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে তেল যায় এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা এবং অন্যান্য জায়গায়। তাই সংঘাত বাড়লে বিশ্ববাজারে তেলের সরবরাহ সংকট দেখা দিতে পারে বলে শঙ্কা বিশ্লেষকদের।

এর আগে, ইসরাইলে ইরানের আক্রমণ তুলনামূলক কম ধংসাত্মক হওয়ায় সোমবার (১৫ এপ্রিল) বিশ্ববাজারে কমে যায় অপরিশোধিত তেলের দাম। ইরানের হামলার আগে মধ্যপ্রাচ্য ইস্যু নিয়ে ঊর্ধ্বমুখী ছিল জ্বালানি তেলের বাজার। ফলে গত সপ্তাহে ব্রেন্ট ক্রুডের দাম বিগত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠে যায়। প্রতি ব্যারেলের দাম উঠে যায় ৯২ ডলার ১৮ সেন্টে।