• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

৫ মাসে তৈরি পোশাক রফতানি বেড়েছে ২.৭৫ শতাংশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

চলতি অর্থবছরের জুলাই থেকে নভেম্বর মাসে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৭৫ শতাংশ বেড়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে নভেম্বর মাসের মধ্যে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় ২ দশমিক ৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৩৫ দশমিক ৬৫ মিলিয়ন ডলারে। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ১৮ হাজার ৩৩১ দশমিক ২৮ মিলিয়ন ডলার।

তবে জুলাই-নভেম্বর মাসে পূরণ হয়নি পোশাক রফতানি আয়ের লক্ষ্যমাত্রা। এ সময়ে দেশের পোশাক রফতানি লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার ৬৪৯ দশমিক ৯৭ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে ৮ দশমিক ৭৯ শতাংশ কম পোশাক রফতানি হয়েছে।

তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে ১০ হাজার ৯৮৯ দশমিক ৪২ মিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রফতানি থেকে, যা ৮ দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। গত অর্থবছরের একই সময়ে নিটওয়্যার রফতানির পরিমাণ ছিল ১০ হাজার ১১৩ দশমিক ৬৫ মিলিয়ন ডলার। তবে চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর মাসে ১১ হাজার ২৩২ দশমিক ০২ মিলিয়ন ডলার লক্ষ্যমাত্রার চেয়ে নিটওয়্যার রফতানি কম হয়েছে ২ দশমিক ১৬ শতাংশ।

এছাড়া তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে ৭ হাজার ৮৪৬ দশমিক ২৩ মিলিয়ন ডলার এসেছে ওভেন পোশাক রফতানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৫২ শতাংশ কম। গত অর্থবছরের একই সময়ে ওভেন পোশাক রফতানির পরিমাণ ছিল ৮ হাজার ২১৭ দশমিক ৬৩ মিলিয়ন ডলার।

তবে চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ওভেন পোশাক রফতানি কম হয়েছে ১৬ দশমিক ৬৯ শতাংশ। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৯ হাজার ৪১৭ দশমিক ৯৫ মিলিয়ন ডলার।

এদিকে সদ্যবিদায়ী নভেম্বর মাসে গত বছরের একই সময়ের তুলনায় রফতানি আয়ে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ০৫ শতাংশ। এ নিয়ে টানা দুই মাস কমলো দেশের মোট রফতানি আয়।

এ সময় রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮৪ দশমিক ৮১ মিলিয়ন মার্কিন ডলারে, যা গত বছরের একই সময়ে ছিল ৫ হাজার ৯২ দশমিক ৫৬ মিলিয়ন মার্কিন ডলার। আর গত অক্টোবরে রফতানি আয়ে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৬৪ শতাংশ।

নভেম্বর মাসে পূরণ হয়নি রফতানি আয়ের লক্ষ্যমাত্রাও। এ মাসে বাংলাদেশের রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ২৫৪ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে ৮ দশমিক ৯৪ শতাংশ কম রফতানি আয় হয়েছে।