• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে তিনজনকে কারাদন্ড

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩ জুন ২০২৩  

 ঝালকাঠির নলছিটির সুগন্ধা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে দুই ড্রেজার ব্যবসায়ীকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় আরও তিন ড্রেজার ব্যবসায়ীকে দশ দিনের কারাদ- প্রদান করা হয়।উপজেলার মগড় ইউনিয়নের কালিজিরা এলাকায় এ অভিযান পরিচালনা করেন ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মিলন চাকমা।
ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, সুগন্ধা নদীতে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে নদী ভাঙনে বিলিন হয়ে যাচ্ছে বিভিন্ন স্থাপনা ও ফসলী জমি। বুলা উত্তোলনের খবর পেয়ে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ড্রেজার ব্যবসায়ী মো. রুমান ও মো. নাসির উদ্দিনকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এরা দুজনই কালিজিরা এলাকার বাসিন্দা।
পরে আরো তিনজনকে আটক করে ভ্রাম্যমাণ আদালত। তাদের দশ দিন করে বিনাশ্রম কারাদ- প্রদান করা হয়। কারাদ-প্রাপ্তরা হলেন ভোলর চরফ্যাশন উপজেলার মো. ইসমাইল, মো. সবুজ ও চট্টগ্রামের মিরসরাই উপজেলার মো. সোহাগ।
এনডিসি মিলন চাকমা বলেন, নদীতে অবৈধভাবে বালু উত্তোলনরত অবস্থায় তাদের পাওয়া যায়। তাদের বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন (২০১০) এর ১৫ ধারায় এ জরিমানা করা হয়েছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।