• মঙ্গলবার ২৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান

ফার্মেসির সঙ্গে যোগসাজসে নকল ওষুধ তৈরি!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৪  

কোটি টাকা মূল্যের ভেজাল ওষুধসহ ৪ জনকে গ্রেফতার করেছে ঢাকার মতিঝিল গোয়েন্দা বিভাগ। চক্রটির সঙ্গে বিভিন্ন ফার্মেসির যোগসাজশ মিলেছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ। পুরান ঢাকা থেকে কাঁচামাল নিয়ে বিদেশি কোম্পানির নামে চক্রটি নকল টিকা তৈরি করত বলেও জানান তিনি। যেসব ওষুধ, ইনজেনকশন সরাসরি জীবন রক্ষা করে, সেসব ওষুধও নকল করছিল ওই চক্র। আর তা বিক্রি হচ্ছিল ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহের বড় বড় ফার্মেসিতে।

ডিবি কার্যালয়ে সোমবার (৮ এপ্রিল) সংবাদ সম্মেলনে হারুন অর রশিদ জানান, পুরান ঢাকার মিডফোর্ড থেকে কৌশলে ওষুধের কাঁচামাল সংগ্রহ করতো প্রতারক চক্রটি। নকল ওষুধ উৎপাদন চক্রটি বিশ্বের নানা দেশের প্রতিষ্ঠিত কোম্পানির নামে প্যাকেট করতো। ১০ টাকার কাঁচামাল ব্যবহার করা সেসব ওষুধ সাড়ে ৪ হাজার টাকায় বিক্রি হতো ফার্মেসিতে।

তিনি বলেন, ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহের বিভিন্ন ফার্মেসিতে চলছিল টিটেনাস, হেপাটাইটিসের মতো নকল ওষুধ বিক্রি। ফার্মেসির সঙ্গে যোগসাজসের কথা স্বীকার করেছেন গোয়েন্দাদের জালে আটক প্রতারকরা।

দেশের মানুষ এবং জাতির সঙ্গে ভয়াবহ প্রতারণা ফিরিস্তি তুলে ধরে হারুন অর রশিদ বলেন, এসব ওষুধ ব্যবহারের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে।

নকল ওষুধ বানানো চক্রের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে জানিয়ে ওষুধ প্রশাসনকেও অভিযান চালিয়ে যাওয়ার অনুরোধ জানান ডিবির এ কর্মকর্তা।