• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

বাগেরহাটে অভিযানের খবরে কমে গেছে পেঁয়াজের দাম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩  

ভারত পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা দেওয়ায় এর প্রভাব পড়েছে বাগেরহাটের বাজারেও। দুই দিনের ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজের মূল্য ৬০ থেকে ১২০ টাকা বেড়ে বাগেরহাটের খুচরা বাজারে ১৮০ থেকে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রোববার (১০ ডিসেম্বর) বিকেলে বাগেরহাট শহরের প্রধান বাজারে অভিযান চালায় জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। অভিযানের খবরে প্রতি কেজি পেঁয়াজের দাম নেমে আসে ১৫০ থেকে ১৬০ টাকায়। বেশিরভাগ দোকানি ক্রয়মূল্যের পরে কেজি প্রতি ১০ টাকা লাভে পেঁয়াজ বিক্রির অঙ্গীকার করেন।

অথচ অভিযান শুরুর আগেও ১৮০ থেকে ২৪০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হয়েছে এই বাজারে। ক্রয়মূল্যের পরে ৩০ থেকে ৬০ টাকা লাভে পেঁয়াজ বিক্রির অপরাধে ৩ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর, বাগেরহাটের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ইমরান।

তিনি বলেন, অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে ৩ ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সবাইকে পেঁয়াজের ক্রয় ও বিক্রয়মূল্য প্রকাশ্যে টানিয়ে দিতে বলা হয়েছে। প্রতি কেজি পেঁয়াজে সর্বোচ্চ ১০ টাকা লাভে ব্যবসায়ীদের বিক্রি করতে বলা হয়েছে। বাজার দর স্বাভাবিক রাখতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। এছাড়া দাম বৃদ্ধির খবরে অতিরিক্ত পেঁয়াজ ক্রয় না করে, ভোক্তাদের যতটুকু প্রয়োজন ততটুকু ক্রয় করার পরামর্শ দিয়েছেন এই কর্মকর্তা।

তবে জেলা শহরের বাইরে অন্যান্য উপজেলা সদর ও বিভিন্ন বড় বাজারে ১৮০ থেকে ২৪০ টাকা কেজি পেঁয়াজ বিক্রির খবর পাওয়া গেছে।