• শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর

অনলাইন জুয়ায় দায়ে দুইজনের কারাদণ্ড

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২৩  

আজমিরীগঞ্জে অনলাইন ভিত্তিক শিলং নামক জুয়ার নেশায় সর্বস্বান্ত হচ্ছে এলাকার লোকজন। মোবাইলের এসএমএসের মাধ্যমে এ খেলা পরিচালিত হয়। অর্থ লেনদেন করা হয় মোবাইল ব্যাংকিং একাউন্টের মাধ্যমে। এ খেলাটি দুই রাউন্ডে পরিচালিত হয়।
প্রথম রাউন্ডে বাজিতে ধরা টাকার ৭০ গুণ ও দ্বিতীয় রাউন্ডে ৬০ গুণ টাকা দেয় স্থানীয় এজেন্ট। রাতারাতি বড়লোক হওয়ার আশায় এলাকার শ্রমজীবী খেটে খাওয়া মানুষ এ খেলায় অংশ নিয়ে অনেকেই সর্বস্বান্ত হয়েছে।

জানা যায়, ১৯৯০ সালে ভারতের শিলং ও গৌহাট্টি থেকে চালু হয় এ জুয়া খেলা। সেখান থেকে সিলেটের কোম্পানিগঞ্জের জাফলং ও ভোলাগঞ্জের শ্রমিকদের মধ্যে এ খেলা পরিচালিত হতো। ধীরে ধীরে সিলেট শহর হয়ে প্রায় ৮ বছর আগে আজমিরীগঞ্জ উপজেলার জলসুখা ইউনিয়নে এর বিস্তার ঘটে। তাৎক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনী কঠোর হস্তক্ষেপে দমন করলেও তার কিছু দিন পর উপজেলা সদরসহ আশপাশের এলাকায় ব্যাপকহারে বৃদ্ধি পায়। সম্প্রতি এই জুয়া খেলায় অংশ নিয়ে প্রায় ৫ শতাধিক মানুষ ঋণগ্রস্ত হয়ে এলাকা ছেড়ে দেশের বিভিন্ন প্রান্তে পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করছে।

স্থানীয়দের সাথে আলাপকালে তারা জানান, আজমিরীগঞ্জ উপজেলার জলসুখা ইউনিয়নের মাধবপাশার দুটি স্পটে বেশ কয়েকটি চায়ের দুকান, আজমিরীগঞ্জ সদরের টানবাজার, মোক্তিযুদ্ধা কমপ্লেক্স সংলগ্ন এলাকা, নিচ বাজারের কাঠবাজার, মুন সিনেমা হল এলাকার চায়ের দুকান, একটি রেডিমেট গার্মেন্স দুকান, লঞ্চটার্মিনাল ঘাট এলাকাসহ বাজার পার্শ্ববর্তী গ্রাম সমূহসহ প্রায় অর্ধশতাধিক স্পটে এ জুয়ার আসর বসে। এ জুয়া খেলা প্রতিরোধে কার্যকর ভূমিকা নেয়ার জন্য আইন শৃঙ্খলা বাহিনীকে অনুরোধ জানান এলাকার সচেতন মহল।

শুক্রবার (০৮ ডিসেম্বর) বিকালে আজমিরীগঞ্জ থানার উপপরিদর্শক জয়ন্ত কুমার তালুকদারের নেতৃত্বে একদল পুলিশ সদরের টান বাজারের তিন্নি মিষ্টান্ন ভান্ডারে অভিযান চালিয়ে ২ জুয়াড়ি পৌর এলাকার নগর গ্রামের আল্লাদ মিয়ার পুত্র মোঃ আলী আক্তার (৪০) ও আলফু মিয়ার পুত্র আশিকুর রহমান (২৮) আটক করে। তাদের নবকট থেকে শিলং জুয়া খেলা সরঞ্জাম দু'টি মোবাইল ফোন জব্দ করেন। পর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫০ টাকা করে জরিমানা ও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ শফিকুল ইসলাম।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, বংগীয় প্রকাশ্য জুয়া আইন, ১৮৬৭ এর ৪ ধারা মোতাবেক প্রত্যেককে ৫০ টাকা জরিমানা ও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।