• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ধানের জাত উদ্ভাবনে হচ্ছে ছয়টি আঞ্চলিক অফিস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুন ২০২৩  

নতুন ৬টি আঞ্চলিক কার্যালয় স্থাপনের মাধ্যমে স্থানভিত্তিক ধানের জাত ও প্রযুক্তি উদ্ভাবন এবং বিদ্যমান গবেষণাগার উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। ৩৬৯ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। ২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৭ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

এই প্রকল্পসহ ১৮টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৩৮৭ কোটি ৯১ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৭ হাজার ৪৪০ কোটি ৩৪ লাখ টাকা। এছাড়া বৈদেশিক অর্থায়ন ৩ হাজার ৮৬১ কোটি ৭২ লাখ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৮০ কোটি ৮ লাখ টাকা।

মঙ্গলবার (৬ জুন) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রকল্পের উদ্দেশ্য: ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে পরিবর্তিত জলবায়ুর সঙ্গে মিল রেখে স্থানভিত্তিক ধানের জাত ও প্রযুক্তি উদ্ভাবন। পাশাপাশি ধানের জাত উন্নয়নসহ ব্রি’র মূল গবেষণা কাজে সহায়তা করা।

প্রধান কার্যক্রম: স্থানভিত্তিক ধানের জাত ও প্রযুক্তি উদ্ভাবন এবং ব্রি’র গবেষণা কাজ জোরদার করার লক্ষ্যে ৬টি নতুন অস্থায়ী আঞ্চলিক কার্যালয় ও ৬টি স্যাটেলাইট অফিস স্থাপন করা হবে। এছাড়া ১২০ একর ভূমি অধিগ্রহণ, কমপক্ষে ২০টি নতুন প্রযুক্তি উদ্ভাবন বা উন্নয়ন এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। একই সঙ্গে ৬টি প্রতিকূল পরিবেশ সহনশীল ধানের জাত উদ্ভাবন এবং ৩০০টি জার্মপ্লাজম সংগ্রহ করা হবে।

পাশাপাশি ১৫ হাজার ৩৭৫টি বিভিন্ন প্রায়োগিক পরীক্ষণ দেওয়া, ক্রসিং সুবিধার নেট হাউস, ৬টি গভীর নলকূপ, গবেষণা মাঠ উন্নয়ন ও গবেষণা মাঠের নিরাপত্তা দেয়াল (৪২০০ আরএম) নির্মাণ করা হবে। স্যাটেলাইট স্টেশনে এবং গবেষণার জন্য যন্ত্রপাতি, কম্পিউটার, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও আসবাবপত্র কেনা হবে।