• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার ৮০ শতাংশ কমানোর ঘোষণা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ জুন ২০২৩  

বাংলাদেশে বছরে ৩ হাজার টন প্লাস্টিক উৎপাদন হয়। তার মধ্যে একটি বড় অংশের প্লাস্টিক বর্জ্য সমুদ্রসহ বিভিন্ন নদ-নদী, খাল-বিলে নিক্ষেপ করা হচ্ছে। বর্তমানে পানির তলদেশে দুই থেকে তিন ফিট পর্যন্ত প্লাস্টিক ও পলিথিন জমাট বেঁধে গেছে। সে কারণে ২০২৬ সালের মধ্যে ৮০ শতাংশ সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার কমিয়ে আনা হবে বলে ঘোষণা দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২৩ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এমন ঘোষণা দিয়েছেন। পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দীনের সভাপতিত্বে সভায় উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বিশেষ অতিথি এবং সচিব ড. ফারহিনা আহমদ স্বাগত বক্তা হিসেবে বক্তৃতা দেন।

মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, সভ্যতার নামে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্লাস্টিক আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে। সবার সহযোগিতায় এর ব্যবহার কমিয়ে আনতে হবে। ২০২৬ সালের মধ্যে সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহারে ৮০ শতাংশ কমিয়ে আনতে আমরা নতুন করে প্রকল্প হাতে নিয়েছি। প্লাস্টিক দূষণ রোধে দশ বছর মেয়াদি কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া ২০৩০ সাল নাগাদ দেশে বৃক্ষাচ্ছাদিত ভূমির পরিমাণ বর্তমান ২২ দশমিক ৩৭ শতাংশ থেকে ২৫ শতাংশে এবং বনভূমির পরিমাণ ১৪ দশমিক ১ শতাংশ থেকে ১৬ শতাংশে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সভা শেষে কনভেনশন সেন্টার সংলগ্ন শেরেবাংলা নগরে পরিবেশমেলা, জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ঘুরে দেখেন অতিথিরা। পরিবেশমেলা ১১ জুন পর্যন্ত এবং বৃক্ষমেলা ২৬ জুন পর্যন্ত এবং ঈদের ছুটির পর আবার ১ থেকে ১২ জুলাই পর্যন্ত সকাল নয়টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে।