• বুধবার ২৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১১ ১৪৩১

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ড. ইউনূস কর ফাঁকি দিয়েছেন, তা আদালতে প্রমাণিত: প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনা দেশ বিক্রি করে না’ অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী দুই দেশের পারস্পরিক সহযোগিতার পথ নিয়ে আলোচনা করেছি সরকার শিক্ষা ব্যবস্থাকে বহুমাত্রিক করেছে: প্রধানমন্ত্রী অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

রমজানে ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে কঠোর অবস্থান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩  

রমজান মাসে ভোগ্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে সরকার। অসাধু চক্র রমজান টার্গেট করে বাজারমূল্যের যেন অস্থির করতে না পারে সেজন্য সরকারি ও বেসরকারি সংস্থাগুলো অলআউট অ্যাকশনে নামছে। এরই অংশ হিসেবে রমজানে সরাসরি বাজার মনিটরিংয়ে নামার ঘোষণা দেওয়া সংস্থাগুলো হলো বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই), ঢাকা উত্তর সিটি করপোরেশন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

এর আগে কখনও একসঙ্গে চারটি সংস্থাকে বাজার মনিটরিংয়ে নামতে দেখা যায়নি। রমজান, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং ডলারের দরবৃদ্ধিকে হাতিয়ার করে সাধারণ মানুষকে জিম্মি করার অপৎপরতা রোধেই সবাই এবার একাট্টা হয়েছে।

বিএসটিআই জানিয়েছে, মান ও দাম নিয়ন্ত্রণে ঢাকার বাজারে প্রতিদিন তিনটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। এমনকি বন্ধের দিনও চলবে এ কার্যক্রম। পাশাপাশি সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে এ কার্যক্রম চলানো হবে বলে সংস্থাটি ঘোষণা করেছে।

রমজান মাসে বিএসটিআইয়ের বিশেষ কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের এ তথ্য জানান শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন হয়।

এসময় মন্ত্রী জানান, রমজানে পণ্যের মান নিয়ন্ত্রণ এবং পণ্যের ওজন ও পরিমাপে কারচুপি রোধে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরও জোরদার করা হচ্ছে। এছাড়া জেলা-উপজেলা পর্যায়ে প্রশাসনের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে বিএসটিআই। একই সঙ্গে র‌্যাব ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের সঙ্গে যৌথভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

শিল্পমন্ত্রী বলেন, রমজান মাসে জনগণ যাতে মানসম্মত পণ্য ন্যায্যমূল্যে সংগ্রহ করতে পারেন, সে লক্ষ্যে বিভিন্ন মিডিয়ায় বিজ্ঞপ্তি প্রকাশসহ লিফলেট বিতরণ করা হবে। এসব কার্যক্রম পরিচালনার সময় অনৈতিকভাবে ব্যবসায়ীরা যাতে বেশি দামে পণ্য বিক্রি করতে না পারেন, তা মনিটরিং করবে বিএসটিআই।
তিনি বলেন, সারাদেশ থেকে মোট ৮২৬টি খাদ্যপণ্য সংগ্রহ করা হয়। এর মধ্যে এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৭৭৪টির। যার মধ্যে মানসম্মত নমুনা ৭৬০টি, নি¤œমানের নমুনা ১৪টি পাওয়া গেছে। এছাড়া আরও ৫২টি নমুনা পরীক্ষাধীন রয়েছে। নি¤œমানের পণ্য সরবরাহকারীদের কারণ দর্শানো নোটিস দেওয়া হয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, রমজানের আগে হাইকোর্টের নির্দেশে এবং জনস্বার্থ বিবেচনা করে বিএসটিআই ফলমূলে ফরমালিন পরীক্ষা করে থাকে। এ বছর ১৯২টি নমুনা বাজার থেকে ক্রয় করে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হয়। তবে কোনোটিতে ফরমালিনের উপস্থিতি পাওয়া যায়নি।
বিএসটিআইয়ের মনিটরিংয়ের পাশাপাশি প্রয়োজনীয় দ্রব্যমূল্য জনসাধারণকে জানাতে সাতটি বাজারে মূল্যতালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

রমজানে নিত্যপণ্যের দাম বাড়িয়ে কেউ যাতে বাজার পরিস্থিতি অস্থিতিশীল করতে না পারে সে লক্ষ্যে মূল্যতালিকা প্রদর্শন করা হবে। যার মাধ্যমে দোকানি বাড়তি দামে পণ্য বিক্রি করছে কিনা তা সহজেই দেখতে পারবেন ক্রেতারা। কোনো দোকানি নিয়মবহির্ভূত বাড়তি মূল্য আদায় করলে থাকবে অভিযোগ করার সুযোগ।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আসন্ন পবিত্র রমজান মাসে অত্যাবশকীয় পণ্যসামগ্রীর মূল্য স্থিতিশীল রাখা ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ স্বাভাবিক রাখতে কঠোর মনিটরিং করবে।

মেয়র বলেন, এ বছর রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যদ্রব্যের অহেতুক দাম বাড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রমজানে জনগণের যেন কোনো ভোগান্তি না হয় সেটি নিশ্চিত করা হবে। আমি ব্যবসায়ীদের কাছ থেকে সহযোগিতা চাই। আপনারা দয়া করে ভেজালমুক্ত, সঠিক ওজন ও টাটকা পণ্য সরবরাহ করবেন। আতিকুল ইসলাম বলেন, রমজানে প্রতিটি দোকানে প্রকাশ্যে মূল্যতালিকা টানিয়ে রাখাতে হবে। নির্ধারিত মূল্যের বেশি মূল্যে পণ্য বিক্রি করলে ব্যবস্থা নেওয়া হবে। এ সময় মূল্যতালিকা থেকে বেশি মূল্যে পণ্য বিক্রি করলে দোকান বন্ধ করে দেওয়া হবে।

বাজার মনিটরিং বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান জানিয়েছেন, দেশের বাজারগুলোতে পণ্যের দামে কারসাজি হলে বা নিয়ন্ত্রণে ব্যর্থ হলে বাজার কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নিয়মিত বাজার মনিটরিংকালে তিনি এসব কথা বলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ বিভাগের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন ও এফবিসিসিআইয়ের নেতারা।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির উদ্যোগে সমন্বিতভাবে এই বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। ভোক্তা অধিকারের মহাপরিচালক আরও বলেন, এই মুহূর্তে ভোক্তাদের উদ্বেগের কোনো কারণ নেই। আসন্ন রমজানকে কেন্দ্র করে বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই।

অভিযান জোরদার করা হবে ॥ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক সফিকুজ্জামান বলেছেন, রোজায় সারাদেশের বাজারগুলোতে অভিযান জোরদার করা হবে। পণ্যের দাম নিয়ে কারসাজি হলে বা কোনো ক্ষেত্রে বাজার নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট বাজার কমিটি ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, এই মুহূর্তে ভোক্তাদের উদ্বেগের কোনো কারণ নেই। রমজানকে কেন্দ্র করে বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই।

বুধবার দুপুরে নিউমার্কেটের বনলতা কাঁচাবাজার তদারকি শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। মূলত জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির উদ্যোগে সমন্বিতভাবে এই বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।