• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী সরকারের বাস্তবমুখী পদক্ষেপের ফলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

উত্তরের জেলায় উৎপাদন ৩ হাজার কোটি টাকার সবজি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২  

উত্তরবঙ্গের চার জেলা পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া ও জয়পুরহাটে এবার ২ হাজার ৯০০ কোটি ৬৬ লাখ ২৫ হাজার টাকার শীতকালীন সবজির উৎপাদন হয়েছে।
কৃষি কর্মকর্তারা বলছেন, এ বছর বগুড়ায় ১০ হাজার ৯৩৩ হেক্টর আবাদি জমি থেকে ৩ লাখ ৫ হাজার ৫০০ মেট্রিক টন সবজি পাওয়া যাবে।

পাবনার ২২ হাজার ২৫০ হেক্টর জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫ লাখ ৬৫ হাজার ১৫০ মেট্রিক টন সবজিু। সিরাজগঞ্জে ৮ হাজার ৮০০ হেক্টর জমি থেকে উৎপাদন হবে ১ লাখ ৮৫ হাজার ৬৮০ মেট্রিক টন সবজি। আর জয়পুরহাটে ৫ হাজার ৭০ হেক্টর জমিতে সবজির আবাদ হয়েছে। এই জেলায় সবজির উৎপাদন হবে ১ লাখ ৩ হাজার ৯৩৫ মেট্রিক টন।

জয়পুরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপসহকারী কৃষি কর্মকর্তা জুয়েল রানা বলেন, উত্তরের এই চার জেলার প্রতি মেট্রিক টন সবজির গড় দাম ধরা হয় প্রায় ২৫ হাজার টাকা।

একই কথা বলেন বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. ফরিদুর রহমান।

তাদের হিসাব অনুযায়ী পাবনায় উৎপাদন হয়েছে ১ হাজার ৪১২ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকার সবজি, সিরাজগঞ্জে ৪৬৪ কোটি ২০ লাখ, বগুড়ায় ৭৬৩ কোটি ৭৫ লাখ ও জয়পুরহাটে ২৫৯ কোটি ৮৩ লাখ ৭৫ হাজার টাকার সবজি।

উত্তরের এই চার জেলায় বেগুন, টমেটো, শীম, ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, মূলা, লাউ, চাল কুমড়া, মিস্টি কুমড়া, পটল, বরবটি, শসা, ক্ষিরা, ঝিঙা, গাঁজর, ঢ়েঁড়স, চিচিঙা, কাকরোল, করলা, লালশাক, পুঁইশাক, পালংশাক, ধনিয়াপাতা, সরিষা শাক, মুখিকচু, সজিনা, মেটে আলুসহ আরও অনেক সবজির আবাদ হয়েছে।

৪২ বছর ধরে সবজির ব্যবসায় করে আসছেন বগুড়ার গাবতলী উপজেলার বাসিন্দা রবিউল ইসলাম। তিনি বলেন, বাজারে সবসময় সবজির দাম এক রকম থাকে না। কখনো বাড়ে আবার কখনো কমে। প্রতিকেজি সবজি গড়ে ২৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে। তবে বর্তমানে কিছু সবজির দাম বেশি। শিগগিরই সেগুলোর দামও কমে যাবে। নতুন সবজি পুরোদমে সরবরাহ হলেই বাজার স্বাভাবিক হবে।

বগুড়ার সবজি ব্যবসায়ী আব্দুল হামিদ জানান, এ মৌসুমে সবজির আবাদ অনেক ভালো হয়েছে। উত্তরের চাহিদা মিটিয়ে এখানকার সবজি সারাদেশে সরবরাহ করা হয়। তিনি নিজেই কুয়াকাটায় সবজি সরবরাহ করেন।

শুধু এই চার জেলাতেই নয়, উত্তরের  অন্যান্য জেলাগুলোতেও সবজির অনেক ভালো ফলন হয়েছে। জানতে চাইলে কৃষি সম্প্রসারণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. মোতালেব হোসেন ডেইলি বাংলাদেশকে বলেন, রাজশাহী, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২৭ হাজার ১৪১ হেক্টর জমিতে শীতকালীন সবজির আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ শাহ আলম ডেইলি বাংলাদেশকে বলেন, রংপুর, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট ও কুড়িগ্রামে ৪৫ হাজার হেক্টর জমিতে এবার সবজির আবাদ হয়েছে। এরমধ্যে নীলফামারীতে সবচেয়ে বেশি সবজির চাষ করা হয়েছে।