• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

যেভাবে ভয়ঙ্কর রূপ নিলো ঘূর্ণিঝড় ‘রেমাল’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ মে ২০২৪  

শক্তি বাড়িয়ে রেমাল পরিণত হয়েছে প্রবল ঘূর্ণিঝড়ে। এটি অতি প্রবল আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রোববার (২৬ মে) বিকেলে পূর্ণ শক্তি নিয়ে দেশের উপকূলে ঝড়ের অগ্রভাগ আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় বুধবার (২২ মে) একটি লঘুচাপ সৃষ্টি হয়। তখনই আবহাওয়া অফিস আশঙ্কা প্রকাশ করে, এটি পর্যায়ক্রমে শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নেবে। সেই আশঙ্কাই পরে সত্যি হয়।

লঘুচাপটি বৃহস্পতিবার (২৩ মে) আরও শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরদিন শুক্রবার (২৪ মে) সেটি নিম্নচাপে রূপ নেয়। এদিন রাতেই পরিণত হয় গভীর নিম্নচাপে। এরপর গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘রেমাল’ এ পরিণত হয় শনিবার (২৫ মে) সন্ধ্যায়।
 
রোববার (২৬ মে) সকালে ঘূর্ণিঝড় নিয়ে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘রেমাল’ উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, রোববার (২৬ মে) বিকেল ৩টা থেকেই উপকূলে প্রভাব পড়বে। সন্ধ্যা থেকে মধ্যরাত নাগাদ স্থলভাগ অতিক্রম করবে ঘূর্ণিঝড়টি। এ সময় রেমাল সিভিয়ার সাইক্লোনে পরিণত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদ মো. আজিজুর রহমান এক ব্রিফিংয়ে বলেন, ঘূর্ণিঝড় রেমাল অতি প্রবল বেগে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। প্রায় ১২ থেকে ১৪ ঘণ্টার মতো প্রভাব থাকবে ঘূর্ণিঝড়ের। রেমাল সিভিয়ার সাইক্লোন স্ট্রোমে পরিণত হওয়ার সময় ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে ঝড়ো বাতাস বয়ে যাবে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, সামুদ্রিক ঝড়ে সৃষ্ট বাতাসের গতিবেগ যদি ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার হয়, তখন তাকে ‘ঘূর্ণিঝড়’ বা ট্রপিক্যাল সাইক্লোন বলা হয়। আর গতিবেগ যদি ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হয়, তখন সেটি হয় ‘প্রবল ঘূর্ণিঝড়’। আর বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১৮ থেকে ২১৯ কিলোমিটার হলে তখন সেটিকে ‘অতি প্রবল ঘূর্ণিঝড়’ বলা হয়। গতিবেগ ২২০ কিলোমিটার বা এর বেশি হলে তা হয় ‘সুপার সাইক্লোন’।