• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ মে ২০২৪  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিন আজ। তিনি ১৯৮০ সালের ২১ মে যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন।

ববির পিতা শফিক আহমেদ সিদ্দিক দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিন ভাই-বোনের মধ্যে সবার বড় রাদওয়ান। তিনি লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে গভর্ন্যান্স অ্যান্ড হিস্ট্রি বিষয়ে স্নাতক এবং একই প্রতিষ্ঠান থেকে কমপেরেটিভ পলিটিক্স বিষয়ে স্নাতকোত্তর করেন।

রাদওয়ান মুজিব সিদ্দিক ববি আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি হিসেবে প্রতিষ্ঠানটি দেখভাল করেন। সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ‘ইয়ং বাংলা’র মাধ্যমে তিনি তরুণদের ক্ষমতায়ন ও উদ্বুদ্ধকরণের কাজ করছেন।

জাতির পিতার জীবনী গ্রাফিক্যাল উপস্থাপনার মাধ্যমে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য ‘গ্রাফিক নভেল মুজিব’ প্রকাশের প্রধান কারিগর ও প্রকাশক রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী প্রকাশের পর শিশু-কিশোর ও তরুণদের কাছে তার ঘটনাবহুল জীবন নতুন রূপে তুলে ধরার জন্য বইটিকে তিনি গ্রাফিক নভেলে রূপ দেওয়ার উদ্যোগ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার অন্য সন্তানদের মতো রাদওয়ান মুজিব সিদ্দিক বাংলাদেশের রাজনীতিতে সরাসরি জড়িত নন। তবে, ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনি প্রচারণায় নেপথ্যে থেকে ভূমিকা পালন করেছেন ববি। সিআরআইয়ের মাধ্যমে তিনি অনলাইন-ভিত্তিক প্রচারণায় ব্যাপক ভূমিকা রাখেন। সরকার ও আওয়ামী লীগের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব অপপ্রচার হয়, তার সবগুলোরই তথ্যভিত্তিক জবাব দিয়ে আসছেন ববি।

 

২০২৩ সালে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে প্রধানমন্ত্রীর পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান রাদওয়ান মুজিব সিদ্দিক ববি৷ ওই সময় প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় সফরে কাতারে থাকায় তার পক্ষে তিনি শ্রদ্ধা নিবেদন করেন। বিষয়টির সূত্র ধরে তখন ববির সরাসরি রাজনীতি আসার বিষয়ে ব্যাপক আলোচনা হয়।

এ নিয়ে সরকার প্রধান শেখ হাসিনার কাছে গণমাধ্যম প্রশ্নও করেন। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার প্রশ্নে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘৭ মার্চ ববির ফুল দিতে যাওয়ার পেছনে রাজনৈতিক কোনও উদ্দেশ্য নেই। পরিবারের সদস্য হিসেবে সে ফুল দিয়েছে।’

শেখ হাসিনা আরও বলেছিলেন, ‘আমাদের দুই বোনের পাঁচ সন্তান। তারা সব সময় আপনাদের জন্য কাজ করে যাচ্ছে। সিআরআইসহ যত গবেষণামূলক কাজ বলেন, তারা করে যাচ্ছে। আমরা ডিজিটাল বাংলাদেশ গড়েছি। আজ যে দক্ষ জনশক্তি, এটার পেছনেও তাদের কিছু অবদান আছে। অটিজম নিয়ে কাজ করছে। তারা কিন্তু দেশের জন্য কাজ করে যাচ্ছে, কিন্তু সে রকম কোনও উদ্দেশ্য ছিল না। তারা রাজনৈতিক অভিলাষ নিয়ে কাজ করে না। দেশের জন্য, মানুষের জন্য তারা সব সময়ই কাজ করে।’

অবশ্য শেখ হাসিনা ও শেখ রেহানার সন্তানদের কেউ বাংলাদেশে সরাসরি রাজনীতি না করলেও শেখ রেহানার মেয়ে ও ববির বোন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক যুক্তরাজ্যে রাজনীতির সঙ্গে জড়িত।