• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

খাদ্যশস্য ব্যবস্থাপনা পদ্ধতি আধুনিক করা হচ্ছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪  

খাদ্যশস্য ব্যবস্থাপনা পদ্ধতি ঢেলে সাজানো হচ্ছে। আধুনিকায়ন করা হচ্ছে এই পদ্ধতিকে। এ লক্ষ্যে আজ বৃহস্পতিবার দেশের সব শীর্ষ খাদ্য কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসছে খাদ্য মন্ত্রণালয়। সেখানে খাদ্যশস্য সংগ্রহ, বিলিবণ্টন, অপচয় কমিয়ে আনা, অবৈধ মজুতবিরোধী কার্যক্রম কঠোর করাসহ সার্বিক শৃঙ্খলা আরও উন্নত করতে বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। সূত্র জানায়, খাদ্য অধিদপ্তরের সভাকক্ষে আরসি ফুড (রিজিওনাল ফুড কন্ট্রোলার) ও ডিসি ফুডদের (ডেপুটি ফুড কন্ট্রোলার) নিয়ে আজ সকাল ১০টা থেকে শুরু হবে বৈঠক।

দিনব্যাপী এই বৈঠকে সভাপতিত্ব করবেন খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন। বিশেষ অতিথি থাকবেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন। প্রধান অতিথি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন।

এ বিষয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, বৃহস্পতিবার দেশের সকল আরসি ফুড ও ডিসি ফুডদের নিয়ে অধিদপ্তরে বৈঠক করা হবে। সেখানে খাদ্য ব্যবস্থাপনা আধুনিক করতে বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হবে। তিনি বলেন, আগামীতে পদায়নের ক্ষেত্রে শৃঙ্খলা আনা হবে।

সূত্র জানায়, বৈঠকে খাদ্যশস্য সংগ্রহ নিয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হবে। খাদ্যশস্য সংগ্রহের ক্ষেত্রে সরকারের নির্দেশনা পুরোপুরি বাস্তবায়ন করতে হবে। চাল, ধানের গুণগত মানের ক্ষেত্রে কোনো প্রকার আপোস চলবে না। খাদ্যগুদামগুলোর দুর্নীতি কোনো অবস্থায় বরদাস্ত করা হবে না- এ জাতীয় নির্দেশনা থাকতে পারে।

নির্দেশনায় থাকছে, সরকার বিভিন্ন প্রক্রিয়ায় খাদ্যশস্য বিলিবণ্টন করে থাকে। প্রতিটি বিলিবণ্টন সঠিকভাবে হতে হবে। ওএমএস, খাদ্যবান্ধব কর্মসূচি নিয়ে মাঝে মাঝে অনিয়মের খবর পাওয়া যায়। এতে কোনো প্রকার অনিয়ম করা যাবে না। প্রতিটা ক্ষেত্রে ডিজিটালাইজড করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। খাদ্য অধিদপ্তর থেকে সিস্টেম দাঁড় করিয়ে দেওয়া হবে। ওই সিস্টেমে কে কোথায় কতটা ধান, চাল সংগ্রহ করল, আবার কে কোথায় কত বিতরণ করল তা ঢাকায় বসে কর্মকর্তারা জানতে পারবেন।

এসব বিষয়ও আলোচনায় আসতে পারে। পাশাপাশি চালকলগুলো নিয়মিত পরিদর্শন অব্যাহত রাখতে হবে। প্রতিটি এলাকার সংশ্লিষ্ট কর্মকর্তারাই চালকলগুলো পর্যবেক্ষণ করবেন। অবৈধ মজুতের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হতে পারে। কোথাও অবৈধ মজুত পেলে সংশ্লিষ্ট এলাকার ডিসি ফুড, আরসি ফুডকে জবাবদিহি করতে হবে।