• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

শেষ দিনে ৯৮ জনসহ মনোনয়ন জমা দিলেন ১১৯ প্রার্থী: বিভাগীয় কমিশনার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে শেষ দিনে ৯৮টিসহ ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে মোট ১১৯টি মনোনয়নপত্র জমা পড়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ১৩টি মনোনয়নপত্র দাখিল হয়েছে ঢাকা-৮ আসন থেকে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসার মো. সাবিরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ঢাকা-৪ আসন থেকে আটজন, ঢাকা-৫ ছয়জন, ঢাকা-৬ ছয়জন, ঢাকা-৭ সাতজন, ঢাকা-৮ ১৩ জন, ঢাকা-৯ নয়জন, ঢাকা-১০ আটজন, ঢাকা-১১ সাতজন, ঢাকা-১২ তিনজন, ঢাকা-১৩ চারজন, ঢাকা-১৪ পাঁচজন, ঢাকা-১৫ পাঁচজন, ঢাকা-১৬ তিনজন, ঢাকা-১৭ সাতজন ও ঢাকা-১৮ থেকে সাতজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সাবিরুল ইসলাম আরও জানান, আওয়ামী লীগ ১৩, জাতীয় পার্টি ১৭, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ১২, জাকের পার্টি ৬, জাতীয় সমাতান্ত্রিক দল (জাসদ) ৩, জাতীয় পার্টি (জেপি) ২, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ১২, বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসএফ) ৬, বাংলাদেশ কল্যাণ পার্টি ১, তৃণমূল বিএনপি ৭, বিকল্পধারা বাংলাদেশ ১, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ১, বাংলাদেশ কংগ্রেস ৬, বাংলাদেশ তরীকত ফেডারেল বিটিএফ (২), ইসলামী ঐক্যজোট ১, বাংলাদেশ জাতীয় পার্টি ৬, গণতন্ত্রী পার্টি ১, মুক্তিজোট ৪, গণ ফন্ট ৩, বাংলাদেশ ইসলামী ফন্ট ২ ও স্বতন্ত্র থেকে ১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বিভাগীয় কমিশনার কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা তো ভেতরে ছিলাম, নিজ চোখে দেখিনি। তবে এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি রক্ষায় ১৫টি ইলেক্টোরাল টিম ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা কাজ করছেন। এরই মধ্যে ২৬ জন ম্যাজিস্ট্রেট আচরণবিধির জন্য কাজ করছেন। এরকম কোনো কিছু দেখলে তারা ব্যবস্থা নেবেন।

ভোটের ৫২ দিন আগে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, ভোট হবে আগামী ৭ জানুয়ারি। এছাড়া মনোনয়নপত্র জমার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন প্রার্থীরা।