• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়নে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন

বরিশাল নগরীর সাগরদী খাল খনন কাজের উদ্বোধন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

বরিশাল প্রতিনিধি: বরিশাল নগরীর সাগরদী খাল খনন কাজের উদ্বোধন করা হয়েছে। ২৫ জানুয়ারি, বুধবার বিকেলে বরিশাল নগরির বধ্যভূমি সংলগ্ন কীর্তনখোলা নদী ও সাগরদী খালের সংযোগ মুখে এক্সেভেটর মেশিন চালিয়ে এ কাজের উদ্বোধন করেন  বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। ।

এর আগে তিনি খালের পাশেই সাগরদী খাল খনন ও স্লোপের কাজের ফলক উম্মোচন ও এর উদ্বোধন করেন।  

উদ্বোধনকালে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, বরিশাল আমাদের শহর, তাই আমাদেরই এগিয়ে আসতে হবে। মানুষকে দাঁড়িয়ে দাঁড়িয়ে বোঝানোর জন্য শ্রম দিতে আমার সমস্যা নেই। কিন্তু কাজগুলোও সঠিকভাবে সম্পন্ন করতে হবে, যাতে নগরবাসী সঠিকভাবে এর সুফল ভোগ করতে পারেন।  

তিনি বলেন, আগের একটি প্রকল্প ছিল, যেটি আমি দায়িত্ব গ্রহণ করার দিন প্রধানমন্ত্রী পাস করেন। সেই ১৩০ কোটি টাকার প্রকল্পের শেষ কাজ এটি, বাকি কাজগুলো শেষ হয়েছে। কীর্তনখোলা নদীর সংযোগ স্থল থেকে সাগরদী খালটি সাত দশমিক ১০ কিলোমিটার গভীর খনন করা হবে। যেখানে এক দশমিক ৩৫ কিলোমিটার খালের পাশে শোভাবর্ধনের লক্ষে ওয়াকওয়ে ও বাইসাইকেল লেন করা হবে। যার আদলে আমাদের যে ২৬ শত কোটি টাকার প্রজেক্ট মন্ত্রণালয়ে জমা রয়েছে সেটির কাজও হবে। আর এটি দেখলে সেটার বিষয়ে সবাই বুঝতে পারবে। আর এ খালটি খনন হলে এ অঞ্চলে আর জলাবদ্ধতা থাকবে না।

উদ্বোধনীকালে আরও উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. সাইফুল ইসলাম, বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মো. ফারুক আহমদ, ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোয়াজ্জেম হোসেন ভূঞা, বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. শহিদুল্লাহসহ সিটি করপোরেশনের কাউন্সিলর, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা, সুশীল সমাজের প্রতিনিধিরা ও স্থানীয় বাসিন্দারা।  

বরিশাল শহরের জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন প্রোগ্রাম, বরিশাল কম্পোনেন্ট প্রথম পর্ব শীর্ষক প্রকল্পের আওতায় খাল খনন ও শোভা বর্ধনের এ কাজের আওতায় একটি ফুটওভার ব্রিজ, ৬৮টি স্ট্রিট লাইট, ৮৬টি বেঞ্চ, সবুজায়নের লক্ষে ৮৩০টি গাছ ও ১৫০টি ডাস্টবিনও বসানো হবে।