• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী সরকারের বাস্তবমুখী পদক্ষেপের ফলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান

বরিশাল নগরীর সাগরদী খাল খনন কাজের উদ্বোধন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

বরিশাল প্রতিনিধি: বরিশাল নগরীর সাগরদী খাল খনন কাজের উদ্বোধন করা হয়েছে। ২৫ জানুয়ারি, বুধবার বিকেলে বরিশাল নগরির বধ্যভূমি সংলগ্ন কীর্তনখোলা নদী ও সাগরদী খালের সংযোগ মুখে এক্সেভেটর মেশিন চালিয়ে এ কাজের উদ্বোধন করেন  বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। ।

এর আগে তিনি খালের পাশেই সাগরদী খাল খনন ও স্লোপের কাজের ফলক উম্মোচন ও এর উদ্বোধন করেন।  

উদ্বোধনকালে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, বরিশাল আমাদের শহর, তাই আমাদেরই এগিয়ে আসতে হবে। মানুষকে দাঁড়িয়ে দাঁড়িয়ে বোঝানোর জন্য শ্রম দিতে আমার সমস্যা নেই। কিন্তু কাজগুলোও সঠিকভাবে সম্পন্ন করতে হবে, যাতে নগরবাসী সঠিকভাবে এর সুফল ভোগ করতে পারেন।  

তিনি বলেন, আগের একটি প্রকল্প ছিল, যেটি আমি দায়িত্ব গ্রহণ করার দিন প্রধানমন্ত্রী পাস করেন। সেই ১৩০ কোটি টাকার প্রকল্পের শেষ কাজ এটি, বাকি কাজগুলো শেষ হয়েছে। কীর্তনখোলা নদীর সংযোগ স্থল থেকে সাগরদী খালটি সাত দশমিক ১০ কিলোমিটার গভীর খনন করা হবে। যেখানে এক দশমিক ৩৫ কিলোমিটার খালের পাশে শোভাবর্ধনের লক্ষে ওয়াকওয়ে ও বাইসাইকেল লেন করা হবে। যার আদলে আমাদের যে ২৬ শত কোটি টাকার প্রজেক্ট মন্ত্রণালয়ে জমা রয়েছে সেটির কাজও হবে। আর এটি দেখলে সেটার বিষয়ে সবাই বুঝতে পারবে। আর এ খালটি খনন হলে এ অঞ্চলে আর জলাবদ্ধতা থাকবে না।

উদ্বোধনীকালে আরও উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. সাইফুল ইসলাম, বরিশাল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মো. ফারুক আহমদ, ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোয়াজ্জেম হোসেন ভূঞা, বরিশাল রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. শহিদুল্লাহসহ সিটি করপোরেশনের কাউন্সিলর, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা, সুশীল সমাজের প্রতিনিধিরা ও স্থানীয় বাসিন্দারা।  

বরিশাল শহরের জলবায়ু পরিবর্তন অভিযোজিত নগর উন্নয়ন প্রোগ্রাম, বরিশাল কম্পোনেন্ট প্রথম পর্ব শীর্ষক প্রকল্পের আওতায় খাল খনন ও শোভা বর্ধনের এ কাজের আওতায় একটি ফুটওভার ব্রিজ, ৬৮টি স্ট্রিট লাইট, ৮৬টি বেঞ্চ, সবুজায়নের লক্ষে ৮৩০টি গাছ ও ১৫০টি ডাস্টবিনও বসানো হবে।